Sunday , 5 May 2024
শিরোনাম

জোট করছেন ইমরান খান, বদলে যাবে খেলা!

ইমরান খানের নির্দেশে কেন্দ্র এবং পাঞ্জাব প্রদেশে দলটির সঙ্গে জোট গড়ার কথা জানিয়েছেন পিটিআইয়ের মুখপাত্র রউফ হাসান। খবর জিও নিউজের।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) ইসলামাবাদে সাংবাদিকদের তিনি বলেছেন,

ইমরান খান পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন), পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) এবং মুত্তাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তানের (এমকিউএম-পি) সঙ্গে সরকার গঠনের সব ধরনের আলোচনার সম্ভাবনা নাকচ করে দিয়ে এমডব্লিউএমের সঙ্গে জোট করার নির্দেশ দিয়েছেন।

পাশাপাশি সংরক্ষিত আসন নিয়ে খাইবার পাখতুনখোয়া (কেপি) প্রদেশে জামায়াত-ই-ইসলামির (জেআই) সঙ্গে পিটিআইকে জোট করতে বলেছেন তিনি।

কারাগারে সাক্ষাতের পর ইমরান খানের কাছ থেকে পাওয়া নির্দেশের বিষয়টি গণমাধ্যমের কাছে তুলে ধরেন রউফ হাসান। ইমরান খান বলেছেন, ‘যারা ৮ ফেব্রুয়ারির নির্বাচনে বিজয়ী হয়েছেন, তাদের সরকার গঠনের অনুমতি দেয়া উচিত। কারণ এটা তাদের অধিকার।’ রউফ হাসান বলেন, গণতান্ত্রিক মূল্যবোধ রক্ষায় দলের রাজনৈতিক লড়াই চালিয়ে যাওয়ার জন্য আমাকে পিএমএল-এন, এমকিউএম-পি এবং পিপিপি ছাড়া সব রাজনৈতিক দলের সঙ্গে যোগাযোগ করার জন্য নির্দেশ দিয়েছেন পিটিআইয়ের প্রতিষ্ঠাতা ইমরান খান।

এর আগে পিটিআই চেয়ারম্যান ব্যারিস্টার গওহর আলী খান জানিয়েছেন, ইমরান খান চান তার দল পিটিআই ‘নিজস্ব সরকার’ গঠন করবে। সেটা হতে পারে কেন্দ্রে, খাইবার পাখতুনখোওয়া প্রদেশে বা পাঞ্জাবে।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) আদিয়ালা কারাগারের বাইরে গণমাধ্যমকে গওহর বলেন, খাইবার পাখতুনখোওয়ায় আলী আমিন গন্দাপুরকে মুখ্যমন্ত্রী হিসেবে মনোনীত করা হয়েছে। দু-একদিনের মধ্যে আমরা স্পিকার ও ডেপুটি স্পিকার পদে আমাদের প্রার্থী ঘোষণা করব।

একই সময় ব্যারিস্টার আলী জাফর নামের আরেকজন বলেন, ‘নির্বাচনের প্রকৃত ফলাফলের দিকে তাকালে দেখা যাবে যে, পিটিআই আজই সরকার গঠন করার মতো অবস্থানে আছে।’

এদিকে একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় কে কার সঙ্গে জোট করবে, কে প্রধানমন্ত্রী হবেন সেসব নিয়ে যখন ধোঁয়াশা, ঠিক তখনই এ নিয়ে নতুন সিদ্ধান্তের কথা জানিয়েছেন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) প্রধান বিলাওয়াল ভুট্টো জারদারি।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে বিলাওয়াল জানান, নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) প্রধানমন্ত্রী প্রার্থীকে সমর্থন দেবে পিপিপি। তবে কেন্দ্রীয় সরকারের অংশ হবে না দলটি।

অন্যদিকে, ইমরান খান-সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা সরকার গঠন করতে সক্ষম হলে পিএমএল-এন ‘সানন্দে বিরোধী বেঞ্চে বসবে’ বলে জানিয়েছেন দলটির নেতা শাহবাজ শরিফ। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) লাহোরে এক সংবাদ সম্মেলনে বক্তৃতাকালে এ কথা বলেন তিনি।

স্বতন্ত্র প্রার্থীরা বেশি ভোট পেয়েছেন স্বীকার করে শাহবাজ বলেন, আপনি যদি স্বতন্ত্র প্রার্থীদের গণনা করেন, তাহলে অবশ্যই তাদের সংখ্যা বেশি। এটি অস্বীকার করা যাবে না।

নির্বাচনের ফলাফল প্রকাশের পর এখন ‘পরবর্তী ধাপে’ যাওয়ার সময় এসেছে উল্লেখ করে তিনি আরও বলেন, স্বতন্ত্র প্রার্থীরা, যারা নিজেদের পিটিআই-সমর্থিত বলে দাবি করে, তারা যদি সরকার গঠন করতে পারে তাহলে করুক। কিন্তু প্রেসিডেন্ট তাদের আমন্ত্রণ (সরকার গঠনের) জানাবেন না।

শাহবাজের ভাষ্য, স্বতন্ত্র প্রার্থীরা, যারা নিজেদেরকে পিটিআই-সমর্থিত বলে; যদি তারা সংখ্যাগরিষ্ঠতা দেখাতে পারে, তাহলে আমরা আনন্দের সঙ্গে বিরোধী বেঞ্চে বসব এবং আমাদের সাংবিধানিক ভূমিকা পালন করব। কিন্তু যদি তারা না পারে, তাহলে অন্য রাজনৈতিক দলগুলোর সরকার গঠনের অধিকার আছে।

Check Also

ট্রাম্পের বয়স নিয়ে বাইডেনের খোঁচা

বয়স নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে পাল্টাপাল্টি আক্রমণ চলছেই। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x