Wednesday , 1 May 2024
শিরোনাম
Russian President Vladimir Putin attends a meeting with his Serbian counterpart Aleksandar Vucic in Sochi, Russia November 25, 2021. Sputnik/Mikhail Klimentyev/Kremlin via REUTERS

নিষেধাজ্ঞা সত্ত্বেও রাশিয়ার গ্যাস নিচ্ছে সার্বিয়া

ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা সত্ত্বেও রাশিয়ার গ্যাস নিতে সম্মত হয়েছে সার্বিয়া। দেশটির প্রেসিডেন্ট আলেকজান্ডার ভুসিক টেলিফোন আলাপের পর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে চুক্তির বিষয়টি নিশ্চিত করেন। তিন বছরের এই চুক্তির আওতায় সার্বিয়াকে প্রাকৃতিক গ্যাস সরবরাহ করবে রাশিয়া।

রবিবার (২৯ মে) সার্বিয়ার প্রেসিডেন্ট চুক্তির বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন। এসময় তিনি বলেন, ‘আমরা একটি তিন বছরের চুক্তি স্বাক্ষরে সম্মত হয়েছি। আমি আপনাকে যা বলতে পারি তা হলো যে আমরা প্রধান যেসব বিষয়গুলোতে একমত হয়েছি তা সার্বিয়ার জন্য গুরুত্বপূর্ণ।

আলেকজান্ডার ভুসিক দাবি করেন, তিনি সার্বিয়াকে ইউরোপীয় ইউনিয়নে নিতে চান তবে সম্প্রতি কয়েক বছর রাশিয়ার সঙ্গে সম্পর্ক দৃঢ় হয়েছে। রাশিয়াকে দীর্ঘ সময়ের মিত্র বলেও উল্লেখ করেন তিনি।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের স্পষ্ট নিন্দা করতেও অস্বীকার করেন সার্বিয়ার প্রেসিডেন্ট। তার দেশ মস্কোর বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞায় অংশ নিতে নারাজ বলেও জানা গেছে।

জানা গেছে, মস্কো ইউরোপীয় ইউনিয়নের সদস্য ফিনল্যান্ড, পোল্যান্ড এবং বুলগেরিয়াতে গ্যাস সরবরাহ বন্ধ করার পর সার্বিয়ার সঙ্গে চুক্তি করতে সম্মত হলো। জানা যাচ্ছে, জুনের প্রথম দিকে রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের বেলগ্রেড সফরের সময় গ্যাসের এই চুক্তি স্বাক্ষরিত হতে পারে।

অন্যদিকে, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ গড়িয়েছে চতুর্থ মাসে। এখনো চলছে লড়াই। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। দেশ দুটির টানা তিন মাসের লড়াইয়ে বহু মানুষ হতাহত হয়েছে। বিধ্বস্ত হয়েছে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ নানা স্থাপনা। আধুনিক অস্ত্রের ঝনঝনানিতে ধ্বংসযজ্ঞে পরিণত হয় ইউক্রেনের রাজধানী কিয়েভসহ গুরুত্বপূর্ণ সব অঞ্চল। জীবন বাঁচাতে দেশ ছেড়ে পালিয়েছেন ইউক্রেনের বহু নাগরিক।

Check Also

মদিনায় ভারি বৃষ্টিতে বন্যা, রেড অ্যালার্ট জারি

প্রবল বৃষ্টিপাতে সৌদি আরবের বিভিন্ন স্থানে পানি জমে বন্যায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। অতিমাত্রায় বৃষ্টির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x