Thursday , 9 May 2024
শিরোনাম

পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে গেলে ভোটগ্রহণ বন্ধ: ইসি আলমগীর

কুমিল্লা সিটি করপোরেশন, ময়মনসিংহ সিটি করপোরেশনসহ বেশকিছু পৌরসভা, জেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদে ৯ মার্চ ভোটগ্রহণ হবে। এসব নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে সংশ্লিষ্ট কেন্দ্রের ভোটগ্রহণ বন্ধের নির্দেশ দেওয়া হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।

তিনি বলেন, ইসি নির্দেশ দেওয়ার পরও ভোটগ্রহণ বন্ধ না হলে নির্বাচন কমিশন সরাসরি ওই ভোট বন্ধ করবে। বুধবার নির্বাচন কমিশনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

মো. আলমগীর বলেন, এসব নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছি। যেসব জায়গা থেকে বাড়তি চাহিদা এসেছে, সেখানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বেশি ফোর্স নিয়োগ দিয়েছি। অতিরিক্ত ম্যাজিস্ট্রেটও দেওয়া হয়েছে। এখন পর্যন্ত আমাদের মূল্যায়ন-নির্বাচনি এলাকার পরিবেশ ভালো। আশা করি, নির্বাচন ভালোভাবেই শেষ হবে। আমাদের প্রস্তুতিও সবদিক থেকে ভালো।

তিনি বলেন, ভোটের ক্ষেত্রে উত্তেজনা থাকেই। সব প্রার্থীই চান নির্বাচনে জেতার জন্য। পরিস্থিতির অবনতি হবে-এমন তথ্য আমাদের কাছে নেই। তারপরও সতর্কতা হিসাবে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন চাহিদা অনুযায়ী বাড়তি ফোর্স নিয়োগ দিয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে ওই কেন্দ্রের নির্বাচন বন্ধ করে দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। তারা বন্ধ না করলে আমরা (কমিশন) বন্ধ করে দেব।

নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণ প্রসঙ্গে এ নির্বাচন কমিশনার বলেন, আমাদের হাতে যেসব ইভিএম রয়েছে, সেগুলো পরীক্ষা-নিরীক্ষা করছি। যেগুলো সচল পাওয়া যাচ্ছে, সেগুলোই নির্বাচনে ব্যবহারের জন্য পাঠানো হচ্ছে। তিনি বলেন, ইভিএম প্রকল্পে রক্ষণাবেক্ষণের জন্য কোনো বরাদ্দ, জনবল রাখা হয়নি। এজন্য নিয়মিত কর্মকর্তাদের দিয়েই বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির সহায়তায় ইভিএম রক্ষণাবেক্ষণ করে থাকি। আমাদের আর্থিক, জনবলের সীমাবদ্ধতা আছে। এজন্য অনেক ইভিএম কাজ করছে না। অচল হয়ে যাচ্ছে।

Check Also

প্রধানমন্ত্রীর নিকট ‘বিএফডিসি রেডি টু কুক ফিশ’ ও মিল্কিং মেশিন হস্তান্তর

নিজস্ব প্রতিবেদক: আজ ০৯ মে বৃহস্পতিবার সকালে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী জনাব মোঃ আব্দুর রহমান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x