Wednesday , 8 May 2024
শিরোনাম

পর্যটক আকর্ষণে কক্সবাজারে মেরিন অ্যাকুরিয়ামের নির্দেশ প্রধানমন্ত্রীর

পর্যটক আকর্ষণে কক্সবাজারে পানির তলদেশে একটি সি বা মেরিন অ্যাকুরিয়াম করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (৫ এপ্রিল) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ বিষয়ে নির্দেশনা দেন তিনি। সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম.এ মান্নান।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। নিজের সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ সভায় অংশ নেন তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, অন্যান্য দেশে সমুদ্র বা মেরিন অ্যাকুরিয়াম অনেক আগে থেকেই আছে। বাংলাদেশের কক্সবাজারেরও একটি অ্যাকুরিয়াম করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

বিশ্বের সবচেয়ে বড় সমুদ্র সৈকত বাংলাদেশের কক্সবাজার। সেখানে প্রতি দিন হাজার হাজার পর্যটকের আনাগোনা হয়। পর্যটনকে ঘিরে পুরো কক্সবাজারে নেওয়া হয়েছে নানাবিধ পরিকল্পনা। তার অংশ হিসেবেই এটি করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

এরই মধ্যে কক্সবাজারের ঝাউতলায় ব্যক্তি উদ্যোগে একটি মেরিন ফিশ অ্যাকুরিয়াম স্থাপন করা হয়েছে। সেখানে হাজারো পর্যটক ভিড় করেন।

প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটের (বিওআরআই) দ্বিতীয় পর্যায়ের প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। প্রকল্পটি বাস্তবায়ন হবে ২০২৪ সালের জুনের মধ্যে। প্রকল্পের প্রস্তাবিত ব্যয় ধরা হয়েছে ৪৪৪ কোটি টাকা। প্রকল্পটি অনুমোদনের সময় প্রধানমন্ত্রী কক্সবাজারে একটি ফিশ অ্যাকুরিয়াম তৈরি করতে বলেছেন।

Check Also

মধ্যপ্রাচ্যে সংঘাত হলে প্রভাব পড়বে বাংলাদেশে: প্রধানমন্ত্রী

মধ্যপ্রাচ্যে সংঘাত হলে তার প্রভাব বাংলাদেশে পড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x