Thursday , 2 May 2024
শিরোনাম

প্রতিবেশী দেশগুলোয় গম রপ্তানি বন্ধ করবে না ভারত

প্রতিবেশীর পাশাপাশি দুর্বল অর্থনীতির দেশগুলোয় গম রপ্তানি অব্যহত রাখার কথা জানিয়েছেন ভারতের বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল। বুধবার সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে তিনি এ কথা বলেন।

এক টুইটে ভারতের বাণিজ্যমন্ত্রী জানান যে, ভারত বিশ্ববাণিজ্যের ১ শতাংশের কম গম রপ্তানি করে থাকে। এ কারণে তাদের রপ্তানি নিয়ন্ত্রণ বিশ্ববাজারকে প্রভাবিত করবে না।

পীযূষ গোয়েল বলেন, ‘আমরা দুর্বল দেশ ও প্রতিবেশী দেশগুলোয় (গম) রপ্তানির অনুমতি অব্যাহত রাখব।’

ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের বিবৃতি অনুসারে, মন্ত্রী বলেছেন যে, ভারত গুরুতর প্রয়োজন রয়েছে, এমন বন্ধুত্বপূর্ণ ও ক্রেডিট লেটার রয়েছে, এমন দেশগুলোয় গম রপ্তানির অনুমতি অব্যাহত রাখবে।

বাসস জানায়, পীযূষ গোয়েলের বক্তব্যের আলোকে ভারতের বাণিজ্য মন্ত্রণালয় নয়াদিল্লিতে একটি বিবৃতি ইস্যু করেছে। ওই বিবৃতি অনুযায়ী পীযূষ গোয়েল বলেছেন, গুরুতর প্রয়োজন রয়েছে- এমন দেশগুলোর পাশাপাশি বন্ধুত্বপূর্ণ ও ক্রেডিট লেটার থাকা দেশগুলোয় গম রপ্তানির অনুমতি অব্যাহত রাখবে ভারত।

পীযূষ গোয়েল বলেন, চলতি বছর গম উৎপাদন ৭ থেকে ৮ শতাংশ বৃদ্ধির প্রত্যাশা ছিল। কিন্তু তীব্র দাবদাহের কারণে ফসল আগাম কাটতে হয়। এতে উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়। তিনি বলেন, বলেন, ‘উদ্ভূত পরিস্থিতিতে আমরা যা উৎপাদন করছি, তা অভ্যন্তরীণ চাহিদার জন্য যথেষ্ট।’

Check Also

নরসিংদীতে গারদে আটক বন্দীকে খাবার না দেওয়ার অভিযোগ

সাদ্দাম উদ্দিন রাজ নরসিংদী জেলা নরসিংদী জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণে অবস্থিত গারদখানার এক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x