Thursday , 9 May 2024
শিরোনাম

প্রধানমন্ত্রীর দেওয়া ঘর পাচ্ছেন খোকসার ১২৭ ভূমিহীন পরিবার

হুমায়ুন কবির, কুষ্টিয়া জেলা প্রতিনিধিঃ

প্রধানমন্ত্রীর দাগ হওয়ার পাচ্ছেন কুষ্টিয়ার খোকসায় ১২৭ টি ভূমিহীন পরিবার। সারা দেশের প্রধানমন্ত্রী ঘোষিত আশ্রয় এবং হীন ভূমিহীন পরিবারের পূনর্বাসনের লক্ষ্যে সরকারের বিশেষ প্রণোদনার এবং প্রধানমন্ত্রীর বিশেষ তত্ত্বাবধানে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে নির্মাণ করা হচ্ছে ঘর।
এরই অংশ হিসাবে কুষ্টিয়ার খোকসা উপজেলায় তৃতীয় ধাপের দ্বিতীয় পর্যায় নির্মাণ করা হয়েছে ১২৭ টি ভূমিহীন পরিবারের জন্য ঘর।

দৃষ্টিনন্দন ও সকল সুযোগ-সুবিধা সম্বলিত আশ্রয়হীন ভূমিহীন পরিবারের জন্য নির্মিত পাকা ঘর পেয়ে অনেকটাই আবেগাপ্লুত হয়ে রয়েছেন উপজেলার বেটবারিয়া ইউনিয়নের বামুনপাড়া আবাসন প্রকল্পের বসবাসের জন্য বাসিন্দারা।

উপজেলা নির্বাহী অফিসার রিপন বিশ্বাস জানান এ পর্যন্ত উপজেলায় প্রথম ধাপের ৩০ টি ঘর নির্মাণ করা হয়। দ্বিতীয় ধাপে ৪০ টি ঘর নির্মাণ করা হয়। তৃতীয় ধাপে প্রথমাংশের ৪০টি ঘর নির্মাণ করা হয় এবং সর্বশেষ তৃতীয় ধাপের দ্বিতীয় অংশে ১২৭ টি ঘর তৈরি সম্পন্ন হয়েছে। এনিয়ে উপজেলার ভূমিহীনদের জন্য ২৩৮ ঘর নির্মান করা হল।

আগামী ২১ জুলাই মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশে সাথে একাত্মতা প্রকাশ করে খোকসার ভূমিহীনদের জন্য ১২৭ টি ঘর উদ্বোধন করবেন।

আনন্দঘন ও উৎসবমুখর পরিবেশে এসকল ভুক্তভোগী ভূমিহীন ও আশ্রয়হীন পরিবারদের মাঝে জমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর করা হবে জানান উপজেলা নির্বাহী অফিসার রিপন বিশ্বাস।

প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ২৩ জানুয়ারি সারা বিশ্বে প্রথমবারের মতো কোনো দেশে একসঙ্গে ৬৬ হাজার ১৮৯টি ভূমিহীন-গৃহহীন পরিবারকে ২ শতাংশ খাস জমির মালিকানা দিয়ে বিনা পয়সায় দুই কক্ষবিশিষ্ট ঘর মুজিববর্ষের উপহার হিসেবে প্রধানমন্ত্রী প্রদান করবেন। এছাড়াও ২১টি জেলার ৩৬টি উপজেলায় ৪৪টি প্রকল্প গ্রামে ৭৪৩টি ব্যারাক নির্মাণের মাধ্যমে ৩ হাজার ৭১৫টি পরিবারকে ব্যারাকে পুনর্বাসন করা হবে বলেও জানান তিনি।

আশ্রয়ন প্রকল্প থেকে পাওয়া তথ্যে জানা গেছে, ভূমিহীন-গৃহহীন পরিবার পুনর্বাসনের লক্ষ্যে ১৯৯৭ সালে আশ্রয়ন নামে প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি প্রকল্প গ্রহণ করা হয়, যা প্রধানমন্ত্রীর প্রত্যক্ষ তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে। এ প্রকল্পের আওতায় ১৯৯৭ সাল থেকে ২০২০ সালের ডিসেম্বর মাস পর্যন্ত ৩ লাখ ২০ হাজার ৫২টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে।

আশ্রয়ন প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য হলো- ভূমিহীন, গৃহহীন, ছিন্ন অসহায় দরিদ্র জনগোষ্ঠীর পুনর্বাসন, ঋণপ্রদান ও প্রশিক্ষণের মাধ্যমে জীবিকা নির্বাহে সক্ষম করে তোলা এবং আয়বর্ধক কার্যক্রম সৃষ্টির মাধ্যমে দারিদ্র্য দূরীকরণ।

ক্ষুধামুক্ত-দারিদ্রমুক্ত সোনার বাংলা বিনির্মাণে মুজিববর্ষে ‘বাংলাদেশে একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে দেশের সব ভূমিহীন ও গৃহহীন মানুষের বাসস্থান নিশ্চিতকল্পে ‘মুজিব শতবর্ষ উপলক্ষে দেশের সব ভূমিহীন ও গৃহহীনদের জন্য গৃহ প্রদান নীতিমালা ২০২০’ প্রণয়ন করা হয়েছে।
এই নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে ২০২০ সালের জুনে উপজেলা নির্বাহী অফিসার ও জেলা প্রশাসকদের মাধ্যমে ভূমিহীন ও গৃহহীন ৮ লাখ ৮৫ হাজার ৬২২টি পরিবারের তালিকা করা হয়েছে।

Check Also

মধ্যপ্রাচ্যে সংঘাত হলে প্রভাব পড়বে বাংলাদেশে: প্রধানমন্ত্রী

মধ্যপ্রাচ্যে সংঘাত হলে তার প্রভাব বাংলাদেশে পড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x