Monday , 29 April 2024
শিরোনাম

ফরিদপুরে ঐতিহাসিক ৭ই মার্চ ভাষণে উচ্চারিত ১১০৮টি শব্দ নিয়ে “শব্দ মিছিল” অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: জ বিকেলে ফরিদপুর শেখ জামাল স্টেডিয়াম মাঠে ঐতিহাসিক ৭ ই মার্চ ভাষণে উচ্চারিত ১১০৮ টি শব্দ নিয়ে”শব্দ মিছিল”ভিন্ন ভাষাভাষী /বিদেশিদের মাধ্যমে ৭ মার্চের ভাষণের গুরুত্বপূর্ণ উপস্থাপন ও এক আলোচনা সভার আয়োজন করেছে জেলা প্রশাসক। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী আব্দুর রহমান এমপি। জেলা প্রশাসক মোঃ কামরুল আহসান তালুকদার এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদর-৩ আসনের সংসদ সদস্য আব্দুল কাদের আজাদ, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ঝর্না হাসান, জেলা আওয়ামী সভাপতি শামিম হক, সাধারণ সম্পাদক শাহ মোঃ ইশতিয়াক আরিফ প্রমুখ।

মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী আব্দুর রহমান বলেছেন,
যারা ৭ই মার্চের ভাষণকে এই বাংলায় নিষিদ্ধ করতে চেয়েছিলো তারাই আজ এদেশে নিষিদ্ধ। তিনি আজ বৃহস্পতিবার বিকেলে ফরিদপুরে ঐতিহাসিক ৭ মার্চ দিবস উপলক্ষে ফরিদপুর জেলা প্রশাসনের আয়োজনে শেখ জামাল স্টেডিয়ামে ১৯৭১ সালে তৎকালীন রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ১৮ মিনিটের ১১০৮ শব্দের ভাষণকে নিয়ে শব্দ মিছিল পরবর্তী ভাষণের গুরুত্ব নিয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য কালে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন , বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ এ জাতির একটি পুর্ণাঙ্গ দলিল, যে দলিল আন্তর্জাতিক ভাবে সেই ইউনেস্কো কর্তৃক স্বীকৃতপ্রাপ্ত ঐতিহ্যের একটা বড় অধ্যায় হিসেবে স্থান লাভ করেছে। সুতরাং এই ৭ই মার্চকে ইচ্ছা করলেই কেউ মুছে দিতে পারবে না।

 

উক্ত অনুষ্ঠানে ফরিদপুর জেলার বিভিন্ন কর্মকর্তা, সংসদ সদস্য ও স্থানীয় জনপ্রতিনিধিদের পাশাপাশি প্রায় ৭টি দেশ থেকে আসা নাগরিকগণ ঐতিহাসিক এই ৭ই মার্চের ভাষণ সম্পর্কিত অনুষ্ঠানে যোগদান করেন এবং তাদের মূল্যবান বক্তব্য পেশ করেন।

Check Also

তীব্র গরমে পাঁচ জেলায় ছয়জনের মৃত্যু

তীব্র তাপপ্রবাহ অব্যাহত। প্রচণ্ড তাপে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। হিটস্ট্রোকে মারা যাচ্ছে মানুষ। আজ রোববার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x