Saturday , 27 April 2024
শিরোনাম

ফুলবাড়ীতে সমলয় পদ্ধিতে ট্রে-তে বীজতলা তৈরির উদ্বোধন

জাহাঙ্গীর আলম, কুড়িগ্রাম প্রতিনিধি:

মানুষ বাড়লেও বাড়ছে না কৃষি জমি। তাই স্বল্প জমিতে অধিক ধান উৎপাদন করে মানুষের খাদ্য চাহিদা পুরণ করতে হবে। তারই ধারাবাহিকতায় কুড়িগ্রামের ফুলবাড়ীতে

২০২২-২৩ রবি মৌসুমে কৃষি প্রণোদনার আওতায় বোরো হাইব্রিড জাতের উন্নত প্রযুক্তির মাধ্যমে সমলয় পদ্ধিতে ট্রে-তে বীজতলা তৈরি উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার দুপুরে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে প্রথম বারের মত বাংলাদেশের সাবেক ছিটমহল দাসিয়ারছড়ার সম্বয়পাড়ায় ৮০ জন কৃষকের জন্য ৫০ একর জমির সমলয় পদ্ধিতে ট্রে-তে বীজতলা তৈরির উদ্বোধন অনুষ্ঠানের উপস্থিত ছিলেন, জেলা প্রশিক্ষণ অফিসার মামুনুর রহমান,অতিরিক্ত উপ-পরিচালক উদ্যান একেএম মুবিনুজ্জামান,জেলা কৃষি প্রকৌশলী সদরুল আলম, উপজেলা কৃষি অফিসার নিলুফা ইয়াসমিন, উপজেলার উপসহকারী কর্মকর্তাবৃন্দ সহ আরো অনেকে।

উন্নত পদ্ধতিতে বীজতলা তৈরি করতে পেরে অনেক আনন্দিত সাবেক ছিটমহল দাসিয়ারছড়ার কৃষকরা। তারা জানান এ পদ্ধতিতে যদি বীজতলা তৈরি করে ভালো ফলন হয় তাহলে আগামীতে আরো অনেক কৃষক এই পদ্ধতিতে বীজতলা তৈরীর জন্য আগ্রহী হয়ে উঠবে।

 

কৃষি অফিস জানান উন্নত প্রযুক্তিতে দ্রুত সময়ে কৃষকের ফসলের উন্নতি ও ভালো ফলনের জন্য এবং অল্প পরিশ্রমে অধিক উৎপাদনের জন্য আমরা কৃষকদের মাঝে এ প্রযুক্তি ব্যবহার করে বীজতলা তৈরি করছি।

Check Also

বাংলাদেশে চিকিৎসা সুবিধায় থাইল্যান্ডের বিনিয়োগ চান শেখ হাসিনা প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ থাইল্যান্ডকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাই-টেক পার্কে বিনিয়োগের পাশাপাশি বাংলাদেশের হাসপাতাল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x