Saturday , 11 May 2024
শিরোনাম

বঙ্গবন্ধুর পরিমিতিবোধ ছিল অসাধারণ: ড.কলিমউল্লাহ

আজ রবিবার,২৭ মার্চ,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ্ আলোচনা সভার ২৩৭তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ভারতের টেলিভিশন ব্যক্তিত্ব ও কলামিস্ট পিনাকী ভট্টাচার্য এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ এর বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার ও ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের প্রভাষক কাজী ফারজানা ইয়াসমিন।
সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি মোসাঃ আর্জিনা খানম এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক ও বঙ্গবন্ধু গবেষক আবু সালেক খান।
সভাপতির বক্তৃতায় ড. কলিমউল্লাহ বলেন,বঙ্গবন্ধুর পরিমিতিবোধ ছিল অসাধারণ।
পিনাকী ভট্টাচার্য বলেন,বাংলাকে স্বাধীন রাষ্ট্র হিসেবে দেখার স্বপ্ন দেখেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু স্বপ্ন দেখেই ক্ষান্ত হননি। সে অনুযায়ী পরিকল্পনাও হাতে নিয়েছিলেন।
গবেষক আবু সালেক খান বলেন,বঙ্গবন্ধু নামের রত্নটি অতি সাধারণ জীবন যাপন করেছেন,সাধারণ মানুষের সাথে মিশে গিয়েছিলেন তাঁর অসাধারণত্বকে পরিত্যাগ করে। এই রত্নটির প্রকৃত মূল্য সবার জানা থাকা চাই।
প্রশান্ত কুমার সরকার বলেন,বঙ্গ তথা বাংলার জন্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ত্যাগ ও অবদানকে সম্মান জানিয়েই ১৯৬৯ সালে রেসকোর্স ময়দানে কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদের সভায় শেখ মুজিবকে’ বঙ্গবন্ধু’ উপাধি দেয়া হয়।
মিজানুর রহমান বলেন, ১৯৫৭ সালে সাংগঠনিক স্বার্থে মন্ত্রিত্বের মতো লোভনীয় পদ হেলায় ত্যাগ করেন। স্বাধীন বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৬০ সালে শেখ মুজিব উদ্যোগী হয়ে সমমনা ছাত্রনেতাদের নিয়ে গঠন করেন ‘স্বাধীন বাংলা বিপ্লবী পরিষদ’ নামের গোপন সংগঠন।
আর্জিনা খানম বলেন, ২৫ মার্চ দিবাগত মধ্যরাতে পাকিস্তান সেনাবাহিনীকে বাঙালিদের উপর হত্যাযজ্ঞ চালানোর ও পূর্ব বাংলাকে নেতৃত্বশূন্য করতে বঙ্গবন্ধুকে গ্রেফতারের নির্দেশ দেওয়া হয়।
কাজী ফারজানা ইয়াসমিন বলেন,বঙ্গবন্ধুর ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন।
নাসির আহমেদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ২৫ মার্চ রাতে পাকিস্তানি সেনা হামলা শুরুর সাথে সাথেই স্বাধীনতার চূড়ান্ত ঘোষণা করেন।
দিপু সিদ্দিকী বলেন, কোনো অত্যুক্তি নয়, বরং একজন বাংলাদেশি মাত্রই স্বীকার করতে হবে বঙ্গবন্ধু না থাকলে বাংলাদেশ’ নামের এই দেশটির উত্থান সম্ভব ছিল না।
সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য প্রদান করেন,গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উপসচিব মিজানুর রহমান,মতলব থানা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক নাসির আহমেদ প্রমুখ।
সভাটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।
সভায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার।

Check Also

বাংলাদেশ বিমানের যাত্রী সেবার আরেক সাফল্যের গল্প- ইতালি রিজিওনাল ম্যানেজার জনাব আবদুল্লাহ আল-হোসেন

মালিক মনজুর রোম ইতালি ঘটনার শুরুটা ইতালির নিজস্ব সময় ১১:২০ মিনিটে, ফিউমিসিনো এয়ারপোর্ট থেকে এক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x