Saturday , 27 April 2024
শিরোনাম

বঙ্গবন্ধু আমাদের জাতীয় ঐক্য,মুক্তি ও শক্তির উৎস: ড.কলিমউল্লাহ

বৃহস্পতিবার,১৮, আগস্ট,২০২২ খ্রি. জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩৮০তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামী লীগের সভাপতি আর্জিনা খানম ও আওয়ামীলীগ নেতা জাকির হোসেন মারুফ।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন,ইন্টারন্যাশনাল রবীন্দ্র রিসার্চ ইনস্টিটিউট এর পরিচালক ও সহযোগী অধ্যাপক ফারহানা আকতার, নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতেমা তুজ জোহরা
এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান আমাদের জাতীয় ঐক্য, মুক্তি ও শক্তির উৎস। বাঙালি জাতিকে এগিয়ে নেয়ার জন্যই বঙ্গবন্ধুকে প্রয়োজন।

প্রধান অতিথির বক্তব্যে আব্দুস সাত্তার দুলাল বলেন,স্বাধীনতা যুদ্ধের গোটা অধ্যায়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনন্য সাধারণ ভাবমূর্তি মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণা এবং জাতীয় ঐক্য ও শক্তির উৎস হিসেবে কাজ করে।
জাকির হোসেন মারুফ বলেন, বাঙালি ও বাংলাদেশ তথা বাংলার ইতিহাস ও বঙ্গবন্ধু অবিচ্ছিন্ন সত্তা। নিজের জীবন, নিজের পারিবারিক জীবনকে বাংলার মানুষের জন্য উৎসর্গ করে বাংলাদেশ নামক একটি রাষ্ট্র পৃথিবীর মানচিত্রে এঁকে দিয়েছেন।

প্রশান্ত কুমার সরকার বলেন, আমরা যে বাঙালি, সেই আত্মপরিচয় এবং স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য বঙ্গবন্ধু ধর্মনিরপেক্ষতা বা অসাম্প্রদায়িক রাজনীতিকেই ভিত্তি করেছিলেন।

আর্জিনা খানম বলেন, বঙ্গবন্ধু বাঙালির মুক্তির দূত।

ফাতেমা তুজ জোহরা বলেন,বঙ্গবন্ধুর মৃত্যু হয়নি, তিনি চেতনালোকে সদা জাগ্রত, তিনি ‘চিরঞ্জীব’।

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী। সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন, পঞ্চগড় থেকে খাদেমুল ইসলাম, লিও জান্নাতুল ফেরদৌস তিথি, রাজশাহী থেকে ড.মনোয়ার ।

Check Also

গোপালপুর উপজেলা পরিষদের মহিলা ভাইস-চেয়ারম্যান মরিয়ম আক্তার মুক্তা আর নেই!!!

রিপোর্ট : প্রমিত পাল, সিটি রিপোর্টার গোপালপুর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান, বর্তমান মহিলা ভাইস …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x