Sunday , 28 April 2024
শিরোনাম

বঙ্গবন্ধু দেশের আইনি কাঠামো দাঁড় করিয়েছেন: প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ জাতি ও রাষ্ট্রকে একটি আইনি কাঠামোতে দাঁড় করিয়েছিলেন। রাষ্ট্র পরিচালনার প্রতিটি ক্ষেত্রে জাতির লালিত স্বপ্নের চূড়ান্ত রূপায়নে ১৯৭২ সালের ১৬ ডিসেম্বর আমাদের উপহার দিয়েছিলেন পবিত্র সংবিধান।

বৃহস্পতিবার (৩১ মার্চ) সুপ্রিম কোর্টের নবনির্মিত এনেক্স ভবনে আধুনিক ও নান্দনিক ১২ তলা ‘বিজয়-৭১ ভবন’ উদ্বোধনকালে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে বহুতল ভবনটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন গণভবন ও সুপ্রিম কোর্টের স্পোর্টস কমপ্লেক্স থেকে একযোগে এ অনুষ্ঠান পরিচালনা করা হয়।

প্রধান বিচারপতি বলেন, সুপ্রিম কোর্ট প্রতিষ্ঠার সঙ্গে সঙ্গে বিচারকাজ পরিচালনায় বিচারকদের পূর্ণাঙ্গ স্বাধীনতার সর্বোত্তম রক্ষাকবচ রাখা হয়েছে। ১৯৭২ সালের ১৮ ডিসেম্বরে বঙ্গবন্ধুর হাত ধরে সংবিধানের অধীনে গৌরবময় যাত্রা শুরু হয় বাংলাদেশ সুপ্রিম কোর্টের।

জাতির পিতা সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠায় সকল আইনি, প্রশাসনিক, রাজনৈতিক, নীতিগত, ভৌত, অভৌত ও অবকাঠামোগত প্রতিষ্ঠানগুলো মাত্র সাড়ে তিন বছরের মধ্যে তৈরি করেছিলেন।

হাসান ফয়েজ বলেন, বর্তমানে তিনটি ভবন থেকে বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিচারিক কার্যক্রম পরিচালিত হচ্ছে। এর মধ্যে পুরাতন হাইকোর্ট ভবন ও প্রধান ভবনের ঐতিহাসিক তাৎপর্য ও নান্দনিক মূল্য অপরিসীম। নতুন স্থাপিত ১২ তলা ‘‘বিজয়-৭১’’ ভবনটিও সুপ্রিম কোর্টের প্রথাসিদ্ধ স্থাপত্য রীতি অনুসরণ করে নির্মাণ করা হয়েছে, যাতে সংকুলান হয়েছে ৩২টি এজলাস এবং ৫৬টি খাসকামরা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করে তিনি বলেন, আপনার সক্রিয় প্রচেষ্টায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও এটুআই প্রকল্পের আওতায় ‘মিশন ডিজিটাল জুডিশিয়ারি ২০২১’ প্রকল্প গ্রহণ করা হয়। এই প্রকল্পের আওতায় ইতোমধ্যে ২০ কোটি টাকা ব্যয়ে বাংলাদেশ সুপ্রিম কোর্টের ২০০০ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত সময়ের মামলার নথিসমূহ স্ক্যান করে ডিজিটাল আর্কাইভিং এর মাধ্যমে সংরক্ষণের কার্যক্রম চলমান রয়েছে।

আদালতে প্রাণের বাংলা ভাষা প্রতিষ্ঠায় ইতোমধ্যে সুপ্রিম কোর্টে বাংলায় রায় দেয়ার পরিমাণ বেড়েছে। এছাড়া সরকারের সহযোগিতায় ভারত থেকে আনা ‘আমার ভাষা’ নামক অনুবাদ সফটওয়্যার এর মাধ্যমে সুপ্রিম কোর্টের ইংরেজি রায়সমূহ সাধারণ মানুষের বোঝার জন্য বাংলায় অনুবাদ করে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে নিয়মিতভাবে প্রচার করা হচ্ছে।

 

সুপ্রিম কোর্টের নবনির্মিত ভবন ‘‘বিজয়-৭১’’ এর উদ্বোধন অনুষ্ঠানের সভাপতিত্ব করেন আইনমন্ত্রী আনিসুল হক। এসময় মন্ত্রিপরিষদের সদস্য ও সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিরা উপস্থিত ছিলেন।

Check Also

ময়মনসিংহের তারাকান্দায় সনাতন সেবা সংঘের অভিষেক অনুষ্ঠিত

দিলীপ কুমার দাস নিজস্ব প্রতিবেদক ।   ময়মনসিংহের তারাকান্দা উপজেলার বিসকা বাথুয়াদী শ্রী শ্রী রাধাকৃষ্ণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x