Sunday , 5 May 2024
শিরোনাম

বঙ্গবন্ধু নদীর নাব্যতা নিশ্চিতকরণে সদা সচেষ্ট ছিলেন: ড.কলিমউল্লাহ

আজ বুধবার,২০ এপ্রিল,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ্ আলোচনা সভার ২৬০তম পর্ব অনুষ্ঠিত হয়।

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ভোলার চরফ্যাশন উপজেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা মাহমুদা এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক ও বঙ্গবন্ধু গবেষক আবু সালেক খান,ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক কাজী ফারজানা ইয়াসমিন,ঢাকা বিশ্ববিদ্যালযয়ের শিক্ষার্থীদের মধ্যে সিমরান ফেরদৌস, নুশরাত জাহান যূথী,তাওসিফ আহমেদ জাওয়াদ ও মোসাম্মৎ সুবর্ণা আক্তার।

সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি মোসাঃ আর্জিনা খানম এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ এর বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।
সভাপতির বক্তৃতায় ড. কলিমউল্লাহ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নদীর নাব্যতা নিশ্চিতকরণে সদা সচেষ্ট ছিলেন।
সভায় বক্তারা বলেন,বঙ্গবন্ধু রাজনীতি শুরু করেছিলেন সাধারণ নিপীড়িত মানুষের পাশে দাঁড়ানোর জন্য। তিনি সারাজীবন সাধারণ মানুষের জন্য আন্দোলন করে গেছেন। তিনি শুধু রাজনীতি করতেন না, তিনি এদেশের মানুষের কথা, মাটির কথা বলতেন।
আজকের সভায় দেশের রাজনীতি ও শিক্ষা উন্নয়ন সহ বঙ্গবন্ধুর প্রতি ডক্টর কলিমউল্লাহ’র অকৃত্তিম ভালোবাসা ও শ্রদ্ধার স্বীকৃতি হিসেবে রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম ডক্টর কলিমউল্লাহ’র নামে একটি মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার প্রস্তাব পেশ করেন। আর্জিনা খানম বলেন,পল্লীবন্ধু পদকে ভূষিত অধ্যাপক ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ বিএনসিসিও’র নামে একটি মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার জন্য ইতোমধ্যেই একখণ্ড জমি দানপত্র সম্পাদন করেছি। তিনি আরো বলেন ,জাতির পক্ষ থেকে সম্মানিত ব্যক্তির প্রতি কিঞ্চিৎ দায়মুক্তির লক্ষ্যেই আমি এ কার্যক্রম হাতে নিয়েছি।

এ সময় সভায় এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। সভায় বক্তারা এই ধরনের পদক্ষেপকে যুগান্তকারী বলে আখ্যা দেন এবং এই মহতী উদ্যোগের জন্য দানবীর আর্জিনা খানমের প্রতি শ্রদ্ধা এবং অভিবাদন জানান।
নিজ নামে মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার প্রস্তাবের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় অধ্যাপক ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ আর্জিনা খানমের প্রতি গভীর কৃতজ্ঞতা ও শ্রদ্ধা জানান এবং সম্ভাব্য সব ধরনের সহযোগিতা করার আশ্বাস দেন।
সভাটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী। সভায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন রাজশাহী থেকে ডা.মনোয়ার।

Check Also

বড় জয়ে শুরু বাংলাদেশের বিশ্বকাপ প্রস্তুতি

ম্যাচ শুরুর আগেই চট্টগ্রামের আকাশে ছিল মেঘের আনাগোনা। আগেরদিন সেখানে হয়েছে বৃষ্টি। উইকেটেও অনেকটা সবুজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x