Tuesday , 7 May 2024
শিরোনাম

বঙ্গবন্ধু সারাটি জীবন নিরলসভাবে কাজ করেছেন দেশের জন্য দশের জন্য: ড.কলিমউল্লাহ

আজ বৃহস্পতিবার, ০৭,জুলাই,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩৩৭তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটিস রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, ইন্টারন্যাশনাল রবীন্দ্র গবেষণা ইনস্টিটিউট এর পরিচালক ও সহযোগী অধ্যাপক ফারহানা আক্তার,ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের ফ্যাকাল্টি কাজী ফারজানা ইয়াসমিন,সিটিজেন বাংলা ডট কম এর সম্পাদক মুশফিকুর রহমান কাজল,নীলফামারীর জল ঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতিমা তুজ জোহরা ও পিএইচডি গবেষক শামসুন্নাহার লাভলী ।
সেমিনারে গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জেবউননেসা এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’র বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।
সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারাটি জীবন নিরলসভাবে কাজ করেছেন দেশের জন্য দশের জন্য ।
আব্দুস সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধু ছিলেন প্রকৃত জনদরদী নেতা। আজকাল তাঁকে অনুসরণকারী জনবান্ধব নেতা খুঁজে পাওয়া দুষ্কর। সনদ সর্বস্ব শিক্ষার্থীদের সংখ্যা বাড়ছে কিন্তু শিক্ষার আলোয় তারা আলোকিত হচ্ছে না। জাতির জন্য যা অশনি সংকেত।
অধ্যাপক জেবউননেসা বলেন, কারাগারের রোজ নামচা সহ বঙ্গবন্ধুর লিখিত বইগুলো নতুন প্রজন্মকে অধ্যয়ন করতে হবে এবং সেভাবেই নিজেদের গড়ে তুলতে হবে।
ফারহানা আক্তার বাংলাদেশের প্রাথমিক শিক্ষা জাতীয়করণসহ উচ্চশিক্ষার উন্নয়নে বঙ্গবন্ধুর অবদান তুলে ধরেন।
গবেষক শামসুন্নাহার লাভলী বলেন, দেশপ্রেমের পরীক্ষায় অবতীর্ণ হওয়ার এখনই সময়। বিদ্যুৎ সহ আমদানিকৃত ভোগ্য পণ্যের পরিমিত ব্যবহার করতে হবে।
কাজী ফারজানা ইয়াসমীন বলেন,কথায় নয় বঙ্গবন্ধুর প্রকৃত অনুসারী হতে হবে।
মুশফিক কাজল বলেন,বঙ্গবন্ধু মানুষের দুরবস্থার কথা চিন্তা করে বীমা ব্যবস্থা শক্তিশালীকরণের জন্য তাগিদ দিয়েছিলেন।
ফাতিমা তুজ জোহরা জানিপপের প্রতিদিনের সান্ধ্যকালীন আয়োজনে দেশ-বিদেশ থেকে বিভিন্ন শ্রেণী পেশার মানুষের অংশগ্রহণ ও সংযুক্তিকে ইতিবাচক হিসেবে বর্ণনা করেন।তিনি সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং শেষ পর্যন্ত সংযুক্ত থেকে অনুষ্ঠানকে আরো সৌন্দর্যময় ও তাৎপর্যময় করে তোলার আহবান জানান।
সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী। সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন,নোয়াখালী থেকে আমেনা নিতু,জান্নাতুল ফেরদৌস তিথি সিরাজগঞ্জ থেকে বীমা প্রতিনিধি হ্যাপি, রাজশাহী থেকে ডা.মনোয়ার।

Check Also

গ্রামে লোডশেডিং না করার নির্দেশ প্রধানমন্ত্রীর

গ্রামাঞ্চলে লোডশেডিং না করার জন্য নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শহরেও যাতে লোডশেডিং না হয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x