Monday , 6 May 2024
শিরোনাম

বাংলাদেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলছে জাপান

বাংলাদেশ, মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং ফ্রান্সসহ বিশ্বের ১০৬টি দেশের নাগরিকদের ওপর আরোপিত প্রবেশ নিষেধাজ্ঞা তুলে নিয়ে করোনাভাইরাস সম্পর্কিত সীমান্ত বিধিনিষেধ শিথিল করার পরিকল্পনা করেছে জাপান। আগামী শুক্রবার থেকে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার হবে বলে দেশটির সরকার ঘোষণা দিয়েছে।

করোনাভাইরাস মহামারিতে আরোপিত বিভিন্ন ধরনের বিধি-নিষেধ ক্রমান্বয়ে শিথিল করছে টোকিও। তবে দেশটির সরকারি কর্মকর্তারা বলেছেন, সীমান্ত বিধি-নিষেধ শিথিল মানে পর্যটকদের জন্য সম্পূর্ণরূপে পুনরায় খুলে দেওয়া নয়।

বুধবার এক হালনাগাদ তথ্যে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আগামী শুক্রবার থেকে বিশ্বের ১০৬টি দেশের নাগরিকরা জাপানে প্রবেশের অনুমতি পাবেন। তবে কেবলমাত্র পর্যটনের উদ্দেশ্যে বিদেশিরা জাপানে প্রবেশের অনুমতি পাবেন না।

২০২০ সালে মহামারি শুরুর দিনগুলোতে বিশ্বের বেশিরভাগ দেশের নাগরিকদের জন্য সীমান্ত বন্ধ করে দেয় জাপান। সম্প্রতি শুধুমাত্র শিক্ষার্থী এবং ব্যবসায়ীদের দেশটিতে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। অন্যান্য অনেক উন্নত দেশ পর্যটকদের জন্য তাদের সীমান্ত পুনরায় খুলে দিয়েছে।

জাপানের সরকারি অপর এক বিবৃতিতে বলা হয়েছে, সীমান্ত বিধি-নিষেধ প্রত্যাহারের পরিকল্পনা করলেও ৫৬টি দেশের জন্য তা বন্ধ থাকবে। দেশটির সরকার বলেছে, চলতি মাসে জাপানে বিদেশি পর্যটকদের প্রবেশের দৈনিক কোটা ৭ হাজার থেকে বাড়িয়ে ১০ হাজার করা হবে।

Check Also

‘সব ক্ষেত্রে উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত থাকবে’

সব ক্ষেত্রে উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকা সেনানিবাস এলাকায় সশস্ত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x