Saturday , 27 April 2024
শিরোনাম

বিদেশে বসে অপপ্রচার, ২২ জনের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সরকার

দেশের বাইরে বসে বিভিন্ন মাধ্যমে অপপ্রচারকারী তথা ‘দেশবিরোধী চক্রের’ ২২ জনের তালিকা করেছে বাংলাদেশ সরকার। এসব ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সরকার। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩১তম বৈঠকের কার্যবিবরণী থেকে এ তথ্য জানানো হয়েছে।

কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য পররাষ্ট্র মন্ত্রী এ কে আব্দুল মোমেন, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, মো. হাবিবে মিল্লাত ও নাহিম রাজ্জাক অংশ নেন।

বৈঠকে কমিটির সদস্য কাজী নাবিল আহমেদ বলেন, সরকার তথা দেশবিরোধীদের ক্রমাগত অপপ্রচারের কারণে ইউরোপীয় ইউনিয়নভুক্ত কতিপয় দেশের প্রতিনিধিরা বাংলাদেশ সম্পর্কে বিরূপ মনোভাব প্রকাশ করতে শুরু করেছে। এছাড়া সুইডেনের ‘নেত্র নিউজ’ একের পর এক প্রতিবেদন প্রকাশ করছে।

তিনি আরও বলেন, আগামী জাতীয় নির্বাচন কেন্দ্র করে বাংলাদেশবিরোধী একটি চক্র বিদেশে বসে দেশবিরোধী ষড়যন্ত্রে লিপ্ত থাকায় বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। এ ধরনের অপপ্রচারের বিরুদ্ধে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সরকারের বক্তব্যগুলো বিশ্ববাসীর কাছে তুলে ধরার পাশাপাশি সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার ওপর গুরুত্বারোপ করা হয়।

এ বিষয়ে মন্ত্রী ও কমিটির সদস্য এ কে আব্দুল মোমেন বলেন, ইউরোপের বেশ কিছু দেশে সরকার তথা দেশের বিরুদ্ধে একটি চক্র ব্যাপক আকারে অপপ্রচার চালাচ্ছে। এগুলো প্রতিরোধের ক্ষেত্রে তিনি কমিটির পরামর্শ কামনা করেন।

মো. হাবিবে মিল্লাত বলেন, সরকারবিরোধী তথা দেশবিরোধী চক্রটি দেশের বাইরে বসে বিভিন্ন ধরনের তথ্য দিয়ে দেশের মধ্যে একটি অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে। স্বারাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেশবিরোধী চক্রের ২২ জনের একটি তালিকা তৈরি করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের পাশাপাশি দেশবিরোধী প্রচারণায় যে সব অসত্য তথ্য রয়েছে তা তুলে ধরে সঠিক তথ্যসম্বলিত প্রতিবেদন প্রচারের ওপর তিনি গুরুত্বারোপ করেন। এ ব্যাপারে দল থেকেও একটি দিকনির্দেশনা থাকা দরকার বলে তিনি মনে করেন।

কমিটির সভাপতি বলেন, দেশবিরোধী চক্রের অপপ্রচারের বিরুদ্ধে বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনগুলোর কর্মতৎপরতা বৃদ্ধির পাশাপাশি এ ধরনের অপকর্মের সঙ্গে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করতে হবে। প্রয়োজনে সংসদীয় কমিটি এ ব্যাপারে সহযোগিতা প্রদান করবে।

এদিকে সংসদ সচিবালয় থেকে পাঠানো প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রধানমন্ত্রীর জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে অংশগ্রহণের ওপর রিপোর্ট কমিটির সভায় উপস্থাপন করা হয়। এছাড়া ব্রুনাইয়ের মহামহিম সুলতানের বাংলাদেশ ভ্রমণের ওপর রিপোর্ট উপস্থাপন করা হয়।

সভায় ডেনমার্কে বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূতের কর্মপরিকল্পনা উপস্থাপন করা হয়। এর পাশাপাশি বিভিন্ন রাষ্ট্রে নিযুক্ত রাষ্ট্রদূতদের পারফরমেন্স রিভিউয়ের বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

বৈঠক সূত্র জানায়, বিদেশে বসে বাংলাদেশ সরকারবিরোধী কর্মকাণ্ডে জড়িত প্রবাসীদের আইনের আওতায় আনা হচ্ছে। সরকারবিরোধী কর্মকাণ্ড পরিচালনা, উসকানিমূলক ও সম্পূর্ণ বানোয়াট বক্তব্য প্রদানকারী এসব প্রবাসীকে আইনের আওতায় এনে বিচারের মুখোমুখি করতে সরকার কাজ করে যাচ্ছে।

কমিটি এর আগের বৈঠকে দেশের বাইরে বসে দেশবিরোধী অপপ্রচারের বিরুদ্ধে বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনগুলোর কর্মতৎপরতা বাড়ানোর পাশাপাশি এ ধরনের অপকর্মের সঙ্গে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করার সুপারিশ করে।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক, ডেনমার্কে নবনিযুক্ত রাষ্ট্রদূত, মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Tweet
Share

Check Also

লোকসভা নির্বাচন: ৬১ শতাংশ ভোট পড়েছে দ্বিতীয় ধাপে

ভারতে ১৮তম লোকসভা নির্বাচন চলছে। আজ শুক্রবার ছিল দেশটির দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ। ১৩টি রাজ্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x