Sunday , 28 April 2024
শিরোনাম

ভারতকে পেঁয়াজের দাম নিয়ে অসুবিধার কথা জানালেন বাণিজ্যমন্ত্রী

ভারত পেঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপে দেশের বাজারে বিরূপ প্রভাবের কথা দেশটির বাণিজ্যমন্ত্রীর কাছে তুলে ধরেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

শুক্রবার (২৫ আগস্ট) ভারতের জয়পুরে অনুষ্ঠিত জি-২০ বাণিজ্য ও বিনিয়োগ মন্ত্রীদের সভার আগে পীযূষ গোয়েলের সঙ্গে সাইডলাইনে দ্বিপাক্ষিক বৈঠকে পেঁয়াজের দামের বিষয়টি তোলেন বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

টিপু মুনশির কথার প্রেক্ষিতে পীযূষ গোয়েল বলেন, বিশ্বব্যাপী উৎপাদনে ব্যাঘাত, সরবরাহের ঘাটতি এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধির কারণে সৃষ্ট অসুবিধাগুলি কাটিয়ে উঠতে ভারত বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ। প্রতিকূল আবহাওয়া এবং খাদ্য মূল্যস্ফীতির কারণে ভারতও কৃষিজাত পণ্যের উৎপাদন ঘাটতিতে ভুগছে। এ কারণে ভারত সরকারকে কিছু সিদ্ধান্ত নিতে হয়েছে।

খুব শিগগিরই এ সংকট কাটিয়ে ওঠা যাবে বলে তিনি বাংলাদেশকে আশ্বস্ত করেন।

বৈঠকে ভারত থেকে বাংলাদেশে নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহে লক্ষে প্রস্তাবিত প্রক্রিয়া দ্রুত বাস্তবায়নের জন্য দেশটিকে আহ্বান জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। পাশাপাশি অনুরোধ জানান, বাংলাদেশের পাটজাত পণ্যের উপর থেকে এন্টি ডাম্পিং শুল্ক প্রত্যাহারের।

এ ছাড়া আলোচনার জন্য অন্যান্য দ্বিপাক্ষিক ইস্যু আগামী দুই মাসের মধ্যে যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠকে উপস্থাপন এবং এগুলো নিষ্পত্তি করার ওপর গুরুত্বারোপ করেন।

Check Also

সোনার দাম আরও কমল

দেশের বাজারে সোনার দাম আরও কমেছে। সবচেয়ে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের সোনার ভরিতে ২ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x