Friday , 3 May 2024
শিরোনাম

ভিসা ছাড়াই রাশিয়া সফরের সুযোগ

রাশিয়ায় বিদেশীদের প্রবেশে নতুন একটি পদ্ধতি চালু করা দরকার উল্লেখ করে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ভিসা ছাড়াই বিদেশিরা রাশিয়ায় প্রবেশ করতে পারবে এমন একটি পদ্ধতি চালু করা হবে। এমনকি যেসব দেশে রুশদের প্রবেশে ভিসা বাধ্যতামূলক, সেসব দেশের নাগরিকরাও ভিসা ছাড়া রাশিয়ায় প্রবেশের সুযোগ পাবে।

ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো রাশিয়ানদের জন্য ভিসা কড়াকড়ি বৃদ্ধি করার পরই এমন সিদ্ধান্ত এলো পুতিনের কাছ থেকে।

গত রবিবার এ নিয়ে একটি প্রেসিডেনশিয়াল অর্ডার জারি করেছেন পুতিন। এতে বলা হয়েছে, রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং নিরাপত্তা সংস্থা এফএসবি’র সমন্বয়ে নতুন এই পদ্ধতি চালু করতে হবে। যাতে করে বিদেশীরা পর্যটন, ব্যবসা, শিক্ষা কিংবা ক্রিড়া আয়োজনে ভিসা ছাড়াই রাশিয়া ভ্রমণ করতে পারে।

এ বিষয়ে রুশ গণমাধ্যম আরটি জানিয়েছে, রাশিয়ার স্টেট কাউন্সিলের নির্বাহী কমিটির এক বৈঠকের পর এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই স্টেট কাউন্সিল হচ্ছে প্রেসিডেন্টের তৈরি একটি উপদেষ্টা পরিষদ। এছাড়া পর্যটকদের আরও নানা রকম সুবিধা দেয়ার প্রস্তাব তোলা হয়েছে নতুন পরিকল্পনায়। এরমধ্যে রয়েছে মাল্টি-এন্ট্রি ভিসার মেয়াদ বৃদ্ধি। এর আগে রুশ শহর সেন্ট পিটার্সবার্গ পর্যটকদের জন্য ক্রুজ শিপ প্রবেশ এবং অনির্দিষ্টকালের জন্য অবস্থানে ভিসার বাধ্যবাধকতা তুলে নেয়।

গোটা রাশিয়ায়ই এখন এই নিয়ম চালু করা উচিৎ উল্লেখ করে রুশ প্রেসিডেন্ট জানিয়েছেন, ফ্রেন্ডলি বা বন্ধুত্বপূর্ণ দেশগুলোর নাগরিকদের মধ্যে যোগাযোগ বৃদ্ধিরও নির্দেশ দেয়া হয়েছে।

Check Also

নরসিংদীতে গারদে আটক বন্দীকে খাবার না দেওয়ার অভিযোগ

সাদ্দাম উদ্দিন রাজ নরসিংদী জেলা নরসিংদী জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণে অবস্থিত গারদখানার এক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x