Friday , 26 April 2024
শিরোনাম

মতলব উত্তরে ঐতিহাসিক মুজিবনগর দিবস ও বাংলাদেশের স্বাধীনতা শীর্ষক আলোচনা সভা

মতলব উত্তর প্রতিনিধি: মতলব উত্তরে ঐতিহাসিক মুজিবনগর দিবস ও বাংলাদেশের স্বাধীনতা শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার সকালে উপজেলা পরিষদের সভাকক্ষে এই সভা আয়োজন করে উপজেলা প্রশাসন।
এতে উপজেলা নির্বাহী অফিসার গাজী শরিফুল হাসানের সঞ্চালনায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, ওসি মুহাম্মদ শাহজাহান কামাল, উপজেলা প্রকৌশলী মোঃ সাইফুল ইসলাম, উপজেলা শিক্ষা অফিসার মোঃ ইকবাল হোসেন ভুঞা, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আঃ কাইয়ুম খান, সমাজসেবা কর্মকর্তা মোঃ আনিছুর রহমান তপু, জনস্বাস্থ্য প্রকৌশলী সজিব চন্দ্র, সমবায় কর্মকর্তা মোঃ ফারুক আলম, পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. নুরনবী, মৎস্য কর্মকর্তা মনোয়ারা বেগম, যুব উন্নয়ন কর্মকর্তা তারিক মাহমুদ চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও গজরা ইউপি চেয়ারম্যান শহীদ উল্লা প্রধান, উপজেলা আওয়ামী লীগের ক্রীড়া বিষয়ক সম্পাদক নুরুল আমিন বোরহান, সদস্য বাবু রাধেশ্যাম সাহা চান্দু, সাংবাদিক ঢালী কামরুজ্জামান হারুন, উপজেলা যুবলীগ নেতা মিরাজ খালিদ প্রমুখ।
উন্মুক্ত আলোচনায় মুজিবনগর দিবস ও মুজিবনগর সরকারের বিস্তারিত ইতিহাস তুলে ধরেন। এবং সবাইকে স্বাধীনতার প্রতি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি আরো বেশি জাগরণী হওয়ার আহ্বান জানান বক্তারা। সভার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
১৭ এপ্রিল, ঐতিহাসিক মুজিবনগর দিবস। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে এই দিনে মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। পরে এই বৈদ্যনাথতলাকেই ‘মুজিবনগর’ হিসেবে নামকরণ করা হয়।
এদিকে ১৭ এপ্রিল মুজিব নগর সরকারের মন্ত্রীরা শপথ নিলেও ১৮ এপ্রিল মন্ত্রিপরিষদের প্রথম সভায় মন্ত্রীদের দপ্তর বণ্টন করা হয়। মুজিবনগর সরকারের সফল নেতৃত্বে ৯ মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ বিজয় অর্জনের মধ্যদিয়ে স্বাধীনতা লাভ করে। শুধু তাই নয়, স্বাধীন সার্বভৌম বাংলাদেশের এই প্রথম সরকারের কূটনৈতিক প্রচেষ্টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ১০ জানুয়ারি পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে স্বদেশ প্রত্যাবর্তন করেন।

Check Also

বাংলাদেশে চিকিৎসা সুবিধায় থাইল্যান্ডের বিনিয়োগ চান শেখ হাসিনা প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ থাইল্যান্ডকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাই-টেক পার্কে বিনিয়োগের পাশাপাশি বাংলাদেশের হাসপাতাল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x