Monday , 6 May 2024
শিরোনাম

মার্কিন নাগরিকদের দ্রুত রাশিয়া ছাড়তে বলল হোয়াইট হাউজ

গুপ্তচরবৃত্তির অভিযোগে রাশিয়ায় ওয়াল স্ট্রিট জার্নালের এক সাংবাদিক গ্রেপ্তারের পর ‘অবিলম্বে’ মার্কিন নাগরিকদের সে দেশ ছাড়ার আহ্বান জানিয়েছে হোয়াইট হাউজ।

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি ক্যারিন জ্যাঁ পিয়েরে’র দেওয়া এক বিবৃতিতে জানানো হয়, একজন মার্কিন সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে এবং এ ঘটনায় যুক্তরাষ্ট্রের সরকার গভীরভাবে উদ্বিগ্ন। হোয়াইট হাউজের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে রাশিয়ায় বসবাসরত ও ভ্রমণরত মার্কিন নাগরিকদের অভিলম্বে দেশটি ছাড়তে বলা হয়। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনও নাগরিকদের রাশিয়ার ছাড়ার আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার ওয়াল স্ট্রিট জার্নালের মস্কোর প্রতিনিধি ইভান গার্শকোভিচকে (৩১) গ্রেপ্তারের তথ্য জানায় আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। ইভান ওয়াল স্ট্রিট জার্নালে মস্কোর প্রতিনিধি হিসেবে কাজ করতেন। তিনি রুশ বংশোদ্ভূত হলেও আমেরিকার নাগরিক। ওয়াল স্ট্রিট জার্নালে রাশিয়ার অর্থনীতি ও সামরিক ব্যয় নিয়ে একটি প্রতিবেদন করেছিলেন ইভান।

রুশ কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফএসবির অভিযোগ, রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের গোপন তথ্য হস্তগত করার চেষ্টা করছিলেন ইভান। আমেরিকার হয়েই এই গুপ্তচরবৃত্তি করতেন তিনি।

প্রভাবশালী সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক ইভান গ্রেপ্তারের পর গতকালই টুইটে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন বলেন, ‘আপনি রাশিয়ায় বসবাস বা ভ্রমণরত মার্কিন নাগরিক হয়ে থাকলে অনুগ্রহ করে অবিলম্বে সেই দেশ ত্যাগ করুন।’

ইভানকে আনুষ্ঠানিকভাবে গ্রেপ্তার দেখানোর পর আদালতে তোলা হয়। আগামী ২৯ মে পর্যন্ত তাকে কারাগারে রাখার আদেশ দিয়েছেন মস্কোর একটি আদালত। সাংবাদিক ইভান তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন। দোষী সাব্যস্ত হলে তাঁর সর্বোচ্চ ২০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

Check Also

ট্রাম্পের বয়স নিয়ে বাইডেনের খোঁচা

বয়স নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে পাল্টাপাল্টি আক্রমণ চলছেই। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x