Saturday , 27 April 2024
শিরোনাম

মেট্রোরেলের উদ্বোধন উপলক্ষে ৫০ টাকার স্মারক নোট

দেশের প্রথম মেট্রোরেলের উদ্বোধন উপলক্ষে ৫০ টাকা মূল্যমানের স্মারক নোট ছাড়ছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (২৮ ডিসেম্বর) বেলা ১১টায় মেট্রোরেলের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মারক নোটটি আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করবেন।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কমিউনেকশন্স অ্যান্ড পাবলিকেশন্স এই তথ্য জানিয়েছে।

স্মারক নোটের আনুষ্ঠানিক অবমুক্তকরণের পর ২৯ ডিসেম্বর বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস এবং পরে অন্যান্য শাখা অফিসে পাওয়া যাবে। শুধুমাত্র খামসহ স্মারক নোটটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০ টাকা। ফোল্ডার ও খামসহ স্মারক নোটটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সই করা ১৩০ মিমি. X ৬০ মিমি. পরিমাপের এই স্মারক নোটের সম্মুখভাগের বামপাশে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর প্রতিকৃতি এবং ব্যাকগ্রাউন্ডে মেট্রোরেলের ছবি সংযোজন করা হয়েছে।

নোটের পেছনভাগে মেট্রোরেলের আরেকটি ছবি সংযোজন করা হয়েছে। নোটের সম্মুখভাগে শিরোনাম ‘বাঁচবে সময়, বাঁচবে পরিবেশ, যানজট কমাবে মেট্রোরেল’ এবং পেছনভাগে ইংরেজিতে ‘মুভিং পিপল, সেভিং টাইম অ্যান্ড এনভায়রনমেন্ট’ মুদ্রিত রয়েছে।

নোটের সম্মুখভাগে উপরে ডান ও বাম কোণে স্মারক নোটের মূল্যমান ইংরেজিতে ‘৫০’, নিচে ডান কোণে মূল্যমান বাংলায় ‘৫০’ এবং উপরিভাগে মাঝখানে ‘পঞ্চাশ টাকা’ লেখা রয়েছে।

নোটের পেছনভাগে উপরে বাম কোণে ইংরেজিতে ‘৫০’ এবং নিচে বাম কোণে বাংলায় ‘৫০’ লেখা রয়েছে। এ ছাড়া, নোটের উপরে ডান কোণে ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম এবং নিচে ডানপাশে ‘ফিফটি টাকা’ ও ‘বাংলাদেশ ব্যাংক’ লেখা রয়েছে।

Check Also

গোপালপুর উপজেলা পরিষদের মহিলা ভাইস-চেয়ারম্যান মরিয়ম আক্তার মুক্তা আর নেই!!!

রিপোর্ট : প্রমিত পাল, সিটি রিপোর্টার গোপালপুর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান, বর্তমান মহিলা ভাইস …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x