Friday , 26 April 2024
শিরোনাম

রাণীশংকৈলে গীতিকার মাজহারুল আনোয়ার স্মরণে অনুষ্ঠান। 

আনোয়ারুল ইসলাম,রাণীশংকৈল( ঠাকুরগাঁও)প্রতিনিধি।। ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল প্রগতি ক্লাব চত্বরে গত ২ নভেম্বর বুধবার সন্ধ্যায় দেশবরেণ্য গীতিকার-চলচ্চিত্রকার প্রয়াত গাজী মাজহারুল আনোয়ার স্মরণে এক আলোচনা ও সংগীতানুষ্ঠানের আয়োজন করা হয়।

রাণীশংকৈল সংগীত বিদ্যালয়ের আয়োজনে অনুষ্ঠানে বিদ্যালয়ের উপদেষ্টা কবি-গীতিকার-সাংবাদিক আনোয়ারুল ইসলাম, সংগীত বিদ্যালয় সভাপতি সাবেক সংসদ সদস্য ইয়াসিন আলী, সাধারণ সম্পাদক সুকুমার চন্দ্র মোদক, সহ-সম্পাদক প্রশান্ত কুমার বসাক,সহ-অধ্যাপক বেনু গোপাল বসাক, প্রধান শিক্ষক আবু শাহানশাহ ইকবাল, পৌর কাউন্সিলর হালিমা আকতার ডলি,কুলিক নাট্য সংস্থার সভাপতি প্রবীর বসাক, ষড়জ শিল্পি গোষ্ঠীর সভাপতি রেজাউল ইসলাম, কেন্দ্রিয় সংগীত বিদ্যালয়ের সাধারণ সম্পাদক সাদেকুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা হবিবর রহমান, সহ-অধ্যাপক আফরিনা নাসরিন,প্রভাষক আলমগীর হোসেন, প্রভাষক মতিউর রহমান, প্রেসক্লাব সভাপতি মোবারক আলী, সহ-সভাপতি হুমায়ুন কবির, সাবেক সম্পাদক সফিকুল ইসলাম শিল্পী, প্রগতিক্লাব সভাপতি মুনতাসীর আলমামুন মিঠু, সাধারণ সম্পাদক সোহেল রানা মাসুম,শিক্ষক সুমি বসাক ও চন্দনা মোদক, সাংবাদিক বিজয় রায় ও মাহবুব আলমসহ শিল্পী ও শ্রোতারা উপস্থিত ছিলেন।

প্রয়াত গীতিকারের জীবনকর্মের উপর আলোচনা করেন সাবেক সংসদ সদস্য অধ্যাপক(অব.) ইয়াসিন আলী, সুরকার সহ-অধ্যাপক সুকুমার চন্দ্র মোদক, কবি-গীতিকার-সাংবাদিক অধ্যাপক(অব.) আনোয়ারুল ইসলাম প্রমুখ। পরে সংগীত বিদ্যালয়ের শিল্পিরা প্রয়াত গীতিকারের লেখা পঁচিশটিরও বেশি গান পরিবেশন করেন। তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদনে আনোয়ারুল ইসলাম নিজের লেখা ও সুরে একটি গান গেয়ে শোনান। গানে অংশ নেয়া শিল্পিরা হলেন- ফারিয়া, সুবহা,প্রেমা, শ্যাম,মৃদুল,জুঁই, আহাদ,জ্যোতি, ইয়াসিন আলী, সুকুমার চন্দ্র মোদক, সম্রাট, মিঠু, যাদব, প্রভাত, বিপুল, নূর মোহাম্মদ ও ইতি আকতার প্রমুখ।
প্রসঙ্গত, গীতিকার গাজী মাজহারুল আনোয়ার বিভিন্ন বিষয়ের উপর বিশ হাজারেরও বেশি গান লিখেছেন। বিবিসি’র এক জরিপে তাঁর লেখা ” জয় বাংলা বাংলার জয়”, ” একবার যেতে দেনা আমার ছোট্ট সোনার গাঁয়” ও “একতারা তুই দেশের কথা বল রে এবার বল” এ তিনটি গান ২০টি সেরা বাংলা গানের তালিকায় স্থান পায়। তিনি রাষ্ট্রপতি স্বর্ণপদক, একুশে পদক, স্বাধীনতা পদক, জাতীয় চলচ্চিত্র পুরষ্কারসহ আরো অনেক পুরষ্কার ও সম্মাননা লাভ করেন। তিনি গত ৪ সেপ্টেম্বর ৭৯ বছর বয়সে ঢাকার একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন।

Check Also

থাইল্যান্ডের রাজা-রানীর সঙ্গে সৌজন্য সাক্ষাত শেখ হাসিনার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন ফ্রা ভাজিরা-ক্লাওচা-উয়ুয়া এবং রানী সুথিদা বজ্রসুধা-বিমলা-লক্ষণের সঙ্গে সৌজন্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x