Saturday , 27 April 2024
শিরোনাম

শাহজাদপুরে রাউতারা রিং বাঁধে ভাঙ্গণ: ৮ উপজেলা প্লাবিত

রাম বসাক, শাহজাদপুর, সিরাজগঞ্জ
শাহজাদপুর: উপজেলার পোতাজিয়া ইউনিয়নের রাউতারা স্লুইচগেট সংলগ্ন রিং বাঁধ ভেঙ্গে শাহজাদপুরসহ চলনবিলের পাবনা, নাটোর ও সিরাজগঞ্জের ৮ উপজেলার প্রায় ৪৫ হাজার হেক্টর ফসলের মাঠ বন্যার পানিতে প্লাবিত হয়েছে। শুক্রবার রাত ১০টার দিকে অতিবর্ষণ ও উজানের ঢলের চাপে বাঁধটি ভেঙ্গে যায়। ফসল রক্ষার জন্য সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ড ২ কোটি ৩০ লাখ টাকা ব্যয়ে অস্থায়ী এ বাঁধটি নির্মাণ করে। গত ১৫দিন আগে এ অঞ্চলের সব ফসলের মাঠের ধানকাটা শেষ হয়ে যাওয়ায় বাঁধটি কার্যত পরিত্যক্ত হয়ে পড়ে।

এ বিষয়ে রাউতারা গ্রামের মামুন, তুহিন ও টুলি বেগম জানান, উজানের ঢল ও অতিবর্ষণের কারণে গত কয়েকদিন ধরে শাহজাদপুর উপজেলার করতোয়া, বড়াল, হুরাসাগরসহ সব নদ-নদীতে বন্যার পানি হু হু করে বাড়ছে। ফলে অস্থায়ী এ বাঁধটি প্রবল পানির চাপে দূর্বল হয়ে শুক্রবার রাতে ভেঙ্গে যায়। এতে শাহজাদপুরসহ চলনবিলের পাবনা, নাটোর ও সিরাজগঞ্জের ৮ উপজেলার প্রায় ৪৫ হাজার হেক্টর ফসলের মাঠ বন্যার পানিতে প্লাবিত হয়েছে। এ ছাড়া এ অঞ্চলের ৩ হাজার হেক্টর গো-চারণ ভূমি এ বন্যার পানিতে ডুবে যাওয়ায় কৃষকরা তাদের গবাদি পশু বাড়ি অথবা উচুস্থানে স্থান্তর করেছে। ঘাসের জমি ডুবে যাওয়ায় গো-খাদ্যের সংকট সৃষ্টি হয়েছে।

এছাড়া, তিল, কাউন, বাদাম, ভুট্টা, শাক-শব্জি ও নেপিয়ার ঘাসের ব্যাপক ক্ষতি হয়েছে। গ্রামের কাঁচা রাস্তা-ঘাট বন্যার পানিতে ডুবে যাওয়ায় চলাচলে চরম দূর্ভোগ বেড়েছে।

এ বিষয়ে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম বলেন, বাঁধটি ফসল রক্ষার জন্য নির্মাণ করা হয়েছিল। ফসল উঠে যাওয়ায় বাঁধটি ভেঙ্গে গেলেও কৃষকের তেমন কোন ক্ষতি হয়নি।

Check Also

লোকসভা নির্বাচন: ৬১ শতাংশ ভোট পড়েছে দ্বিতীয় ধাপে

ভারতে ১৮তম লোকসভা নির্বাচন চলছে। আজ শুক্রবার ছিল দেশটির দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ। ১৩টি রাজ্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x