Monday , 6 May 2024
শিরোনাম

শাহবাজকে অভিনন্দন জানাল যুক্তরাষ্ট্র

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বুধবার রাতে এক বিবৃতিতে তিনি বলেছেন, পাকিস্তান প্রায় ৭৫ বছর ধরে পারস্পরিক স্বার্থে গুরুত্বপূর্ণ অংশীদার ছিল এবং যুক্তরাষ্ট্র সম্পর্ককে গুরুত্ব দেয়।

ওই বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, যুক্তরাষ্ট্র একটি শক্তিশালী, সমৃদ্ধ এবং গণতান্ত্রিক পাকিস্তানকে উভয় দেশের স্বার্থে অপরিহার্য বলে মনে করে।

মার্কিন প্রতিক্রিয়ায় পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয় টুইট বার্তায় জানিয়েছে, ওয়াশিংটনের সঙ্গে সহযোগিতার প্রয়োজনীয়তা পুনর্ব্যক্ত করেছে পাকিস্তান।

নতুন সরকার এই অঞ্চলে শান্তি, নিরাপত্তা এবং উন্নয়নের যৌথ লক্ষ্যগুলো প্রচারে যুক্তরাষ্ট্রের সঙ্গে গঠনমূলক এবং ইতিবাচক সম্পর্ক ধরে রাখতে চায়।
এর আগে পাকিস্তানের সামরিক বাহিনীর সঙ্গে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর ‘বলিষ্ঠ’ সম্পর্ক অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগনের মুখপাত্র জন এফ. কারবি এক সংবাদ সম্মেলনে এ আশাবাদ ব্যক্ত করেন।

গত সোমবার পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হন শাহবাজ শরিফ। জাতীয় পরিষদে অনাস্থা ভোটে হেরে প্রধানমন্ত্রিত্ব হারানো ইমরান খান অভিযোগ করেন, যুক্তরাষ্ট্রের যড়যন্ত্রের শিকার হয়ে তাঁকে ক্ষমতা ছাড়তে হয়েছে। যুক্তরাষ্ট্র অবশ্য বারবার এই অভিযোগ নাকচ করে দিয়েছে।

এই প্রেক্ষাপটে গত মঙ্গলবার পেন্টাগনের মুখপাত্র কারবি দুই দেশের সামরিক সম্পর্ক নিয়ে কথা বললেন। জন কারবি বলেন, ‘আমাদের দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে বলিষ্ঠ সম্পর্ক রয়েছে। আমাদের প্রত্যাশা হলো এই সম্পর্ক আরো সামনের দিকে এগিয়ে যাবে। ’

জন কারবি বলেন, যুক্তরাষ্ট্র মনে করে নিরাপত্তা ও স্থিতিশীলতার প্রশ্নে দুই দেশের অভিন্ন স্বার্থ রয়েছে। আঞ্চলিক স্থিতিশীলতার ক্ষেত্রে পাকিস্তান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলে মনে করে ওয়াশিংটন।
সূত্র : ডন, জিও নিউজ।

Check Also

টিভিএন২৪ টিভির সিনিয়র সাংবাদিক ও বিশেষ প্রতিনিধি শামীম আহমদ আমেরিকা থেকে কাতার আগমন উপলক্ষে মত বিনিময়ের আয়োজন করেছে বঙ্গবন্ধু পরিষদ কাতার কেন্দ্রীয় কমিটি৷

টিভিএন ২৪ টিভি কাতার প্রতিনিধি ই এম আকাশের পরিচালনায় অনুষ্ঠানের সভাপতি করেন বঙ্গবন্ধু পরিষদ কাতার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x