Friday , 26 April 2024
শিরোনাম

সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে উত্তরায় নিরাপদ সড়ক দিবসের কর্মসূচি সমাপ্তি

নিজস্ব প্রতিবেদক:
সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে রাজধানীর উত্তরায় নিরাপদ সড়ক দিবসের মাসব্যাপী কর্মসূচি সমাপ্ত ঘোষণা করা হয়েছে।

উত্তরার রাজলক্ষ্মীতে সোমবার (৩১ অক্টোবর) বিকেলে নিরাপদ সড়ক চাই (নিসচা) এর উত্তরা শাখার আহ্বায়ক মোহাম্মদ আলী ও সদস্য সচিব আনোয়ার হোসেন মিজি এ সংবাদ সম্মেলনের আয়োজন করেন।

এসময় আহ্বায়ক এবং আলী বাবা ডোরের কর্ণধার বিশিষ্ট ব্যবসায়ী মোহাম্মদ আলী বলেন, দুর্ঘটনাগুলো আমাদের হাতেই তৈরি। তাই এগুলোকে দুর্ঘটনা বলা যায় না। এটা ক্র্যাশ। চালক প্রশিক্ষিত ও দক্ষ না হলে দুর্ঘটনা আরও বাড়বে। চালকদের দক্ষ বানাতে হবে। শুধু দক্ষই নয়, চালকদের নিরাপদও বানাতে হবে। যেন যে কোনো পরিস্থিতি তারা সামাল দিতে পারেন। দেশে নিরাপদ চালক তৈরি করা খুব জরুরি।

নিরাপদ সড়ক চাই উত্তরা শাখায় সদস্য সচিব আনোয়ার হোসেন মিজি বলেন, তুমুল প্রতিবাদ ও আন্দোলনের মুখে ২০১৮ সালে সড়কে মৃত্যু কমিয়ে শৃঙ্খলা ফেরাতে ‘সড়ক পরিবহন আইন ২০১৮’ পাস করা হয়। ১১১টি সুপারিশ বাস্তবায়নের প্রতিশ্রুতিতে সে সময় সড়ক ছেড়ে ঘরে ফেরে শিক্ষার্থীরা। আর সড়কের নিরাপত্তা নিশ্চিতকরণে ৬ দফা নির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু সড়ক পরিবহন আইন ও প্রধানমন্ত্রীর নির্দেশনা কোনোটারই বাস্তবায়ন নেই সড়কে। এখনও সড়কজুড়ে দীর্ঘশ্বাস। প্রতিনিয়তই ঝরছে তাজা প্রাণ।এই থেকে আমাদের প্রতিকার জন্য জনসচেতনতা অত্যন্ত জরুরি।

উল্লেখ্য, ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনের জন্ম আজ থেকে ২৯ বছর আগে, ১৯৯৩ সালের ২২ অক্টোবর। চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন এক সড়ক দুর্ঘটনায় স্ত্রী জাহানারা কাঞ্চনকে হারিয়ে এ আন্দোলন গড়ে তোলেন।আজ নিরাপদ সড়ক চাই উত্তরা শাখার মাসব্যাপী সমাপনী কর্মসূচি অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ,আনোয়ার হোসেন (সদস্য সচিব),মোশাররফ হোসেন সদস্য,এম কে আজাদ সদস্য ,শামসুল হুদা সদস্য ,মামুন বকাউল সদস্য ,আনোয়ার হোসেন সদস্য, আবুল কালাম আজাদ সদস্য ,ফারুকুজ্জামান হাজারী সদস্য , নাসিমা ইয়াসমিন সদস্য ,শিরিন আক্তার সদস্য।

Check Also

থাইল্যান্ডের রাজা-রানীর সঙ্গে সৌজন্য সাক্ষাত শেখ হাসিনার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন ফ্রা ভাজিরা-ক্লাওচা-উয়ুয়া এবং রানী সুথিদা বজ্রসুধা-বিমলা-লক্ষণের সঙ্গে সৌজন্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x