Thursday , 2 May 2024
শিরোনাম

সমকামী উৎসবে ৪ জনের মাঙ্কিপক্স শনাক্ত, ৮০ হাজার নিয়ে আতঙ্ক

করোনা মহামারীর সংক্রমণ এখনো পুরোপুরী বন্ধ হয়নি দেশে দেশে। এরই মধ্যে ছড়িয়েছে বিরল রোগ মাঙ্কিপক্স। ইউরোপের বেশ কয়েকটি দেশে এ রোগে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে। দেশে দেশে সীমান্তে কড়া নজরদারি বাড়ানো হয়েছে। প্রথমবারের মতো বেলজিয়াম মাঙ্কিপক্সের প্রার্দুভাব ঠেকাতে বিশেষ নির্দেশনা দিয়েছে।

বেলজিয়ামে তিন জন ব্যক্তির শরীরে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। এর পর দেশটির সরকার মাঙ্কিপক্সে আক্রান্ত রোগীদের ২১ দিনের কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা দিয়েছে। রবিবার সেখানে আরও একজনের শরীরে মাঙ্কিপক্স শনাক্ত হয়। বেলজিয়াম সরকার সন্দেহভাজন আক্রান্ত ব্যক্তিদের স্বেচ্ছায় বিচ্ছিন্ন হয়ে থাকার জন্য সতর্ক করেছে। একই সঙ্গে তাদের চিকিৎসকের সঙ্গে কথা বলতে এবং হাসপাতালের জরুরি বিভাগে যোগাযোগের জন্যও পরামর্শ দেওয়া হয়েছে।

বেলজিয়ামের ভাইরোলজিস্ট মার্ক ফন রানসট চতুর্থ রোগী শনাক্তের বিষয় তুলে ধরে বলেন, আগের তিনজনের মতো এই ব্যক্তিও আন্তর্জাতিক সমকামী ফেটিশ উৎসব ডার্কল্যান্ডসের সঙ্গে যুক্ত ছিলেন। চলতি মাসের প্রথম দিকে অ্যান্টওয়ার্পে এ উৎসব হয়েছিল।

ওই উৎসবে অংশ নেওয়াদের সতর্ক করে তিনি বলেন, এটা গুরুত্বপূর্ণ যে ডার্কল্যান্ডস ফেস্টিভ্যালে উপস্থিত প্রত্যেককে যেকোনো উপসর্গের বিষয়ে সতর্ক থাকতে হবে।

মার্ক ফন রানসট আরও জানান, যে হারে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়ছে, এই ভাইরাসের ক্ষেত্রে এমনটি আগে শোনা যায়নি। যদিও রোগটি নিরাময়যোগ্য এবং কয়েক সপ্তাহের মধ্যেই আক্রান্ত ব্যক্তি সুস্থ হয়ে যান।

জানা গেছে, ক্যানারি দ্বীপপুঞ্জের গ্রান ক্যানারিয়া উৎসবে পুরো ইউরোপ থেকে প্রায় ৮০ হাজার মানুষ অংশগ্রহণ করেছিলেন। স্পেন, ইতালি ও টেনেরিফ দ্বীপের ক্ষেত্রে ওই উৎসবটিকে সম্ভাব্য মাঙ্কিপক্স ‘সুপার-স্প্রেডার’ ইভেন্ট হিসেবে ট্যাগ করা হয়েছে। বিশেষ করে স্পেনের রাজধানী মাদ্রিদ ভাইরাসের হটস্পট হিসেবে আবির্ভূত হয়েছে। সেখানে ৩০ জনের বেশি রোগী শনাক্ত হয়েছে।

Check Also

নরসিংদীতে গারদে আটক বন্দীকে খাবার না দেওয়ার অভিযোগ

সাদ্দাম উদ্দিন রাজ নরসিংদী জেলা নরসিংদী জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণে অবস্থিত গারদখানার এক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x