Sunday , 28 April 2024
শিরোনাম

সরকার নিজেই সিন্ডিকেটের পৃষ্ঠপোষকতা করছে: সালাম

সরকার বাজারে সিন্ডিকেটের বিরুদ্ধে হাঁকডাক দিলেও কোনো সুফল মিলছে না বলে অভিযোগ করেছেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহবায়ক আবদুস সালাম। তিনি বলেন, সরকার নিজেই সিন্ডিকেটের পৃষ্ঠপোষকতা করছে। ফলে গত ১৫ বছরে কখনোই নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম নিয়ন্ত্রণের মধ্যে রাখতে পারেনি। রোববার (১৭ মার্চ) দুপুরে নয়াপল্টনস্থ মহানগর বিএনপির কার্যালয়ে সদ্য কারামুক্ত বংশাল থানা বিএনপির নেতাকর্মীদের ফুলেল শুভেচ্ছা জানিয়ে তিনি এসব কথা বলেন।

সালাম বলেন, সরকার আন্তর্জাতিক বাজারের দোহাই দিলেও আন্তর্জাতিক বাজারে যখন দাম নিম্নমুখী তখনো সরকার বাজার নিয়ন্ত্রণে আনতে পারেনি। কারণ এই সিন্ডিকেটের মূল পৃষ্ঠপোষক হচ্ছে সরকার। বাজারে দাম নিয়ন্ত্রণের মূল প্রশ্নই হচ্ছে চাহিদা অনুযায়ী জোগান নিশ্চিত রাখা এবং এই সরবরাহ চেইন স্থিতিশীল রাখা। জোগান কিংবা সরবরাহ চেইনে যাতে সিন্ডিকেটের আধিপত্য তৈরি না হয় সেক্ষেত্রে সরকারের যে বহুবিধ ভূমিকা প্রয়োজন সেসব পদক্ষেপ সরকার গ্রহণ করেনি।

তিনি আরও বলেন, সরকার নিজস্ব আমদানি উদ্যোগ ও টিসিবির মাধ্যমে সাধারণ মানুষের জন্য রেশনিং ও ন্যায্য মূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য ক্রয়ের পর্যাপ্ত ব্যবস্থা করেনি। বরং কায়েমি স্বার্থে সিন্ডিকেটের সুবিধা করে দিতে এই ভারসাম্য তৈরি থেকে তারা বিরত থেকেছে। একই সঙ্গে বাজারে উন্মুক্ত আমদানির ব্যবস্থা ও পরিবেশ নিশ্চিত করতেও সরকারের কার্যকর কোনো ভূমিকা নেই। ফলে কতিপয় এবং সবশেষে একটি কোম্পানিই পুরো বাজারে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে। সরকারের ছায়াতলে থাকা এইসব সিন্ডিকেটই জনগণের পকেট থেকে বিপুল অর্থ হাতিয়ে নিচ্ছে এবং তাদের জীবনে নাভিশ্বাস তুলছে।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্য সচিব রফিকুল আলম মজনু বলেন, সরকার বাজারে বিভিন্ন পণ্যের দাম নির্ধারণ করে দেয়। কিন্তু তার কোনো কার্যকারিতা বাজারে নেই। এই সিন্ডিকেটের পৃষ্ঠপোষক, লুটেরা ও প্রতারক সরকারের হাত থেকে রক্ষা পেতে হলে জনগণকেই ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে হবে।

মজনু আরও বলেন, সাধারণ মানুষের দূর্বিষহ এই পরিস্থিতি মোকাবেলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে মহানগর দক্ষিণ বিএনপি পর্যাপ্ত পরিমান খাদ্য সামগ্রী বিতরণের উদ্দ্যোগ গ্রহন করেছে।

এসময় উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির দপ্তরের দায়িত্বে সাইদুর রহমান মিন্টু, প্রচার সেলের সদস্য মাহফুজ কবির মুক্তা, সদ্য কারামুক্ত ৩৩ নং ওয়ার্ড বিএনপির সভাপতি আব্দুর রহমান, কারামুক্ত নেতা নাসির, গোলাম সারোয়ার, জাহাঙ্গীর, ফারুক, কাল্লু, শাকিল, সুমনসহ বংশাল থানা বিএনপির নেতৃবৃন্দ।

Check Also

মহানগর দক্ষিণ ছাত্রলীগের কমিটিতে মানিকগঞ্জের শাকিল

নাহিদুল ইসলাম হৃদয়, বিশেষ প্রতিনিধি: ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। গত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x