Monday , 6 May 2024
শিরোনাম

সর্বজনীন পেনশন স্কিম: এক মাসে প্রায় ১৩ হাজার অ্যাকাউন্ট চালু

দেশে প্রথমবারের মতো সর্বজনীন পেনশন স্কিম চালুর এক মাস পূর্ণ হয়েছে রবিবার (১৭ই সেপ্টেম্বর)। গত আগস্টের ১৭ তারিখ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি উদ্বোধন করেন।

প্রথম ১ মাসে পেনশন স্কিমে অ্যাকাউন্ট খুলে চাঁদা পরিশোধ করেছেন ১২ হাজার ৮৭৬ জন। তবে নিবন্ধনের সংখ্যা এর চেয়ে অনেক বেশি বলে গণমাধ্যমকে জানিয়েছেন জাতীয় পেনশন কর্তৃপক্ষের সদস্য গোলাম মোস্তফা।

সর্বজনীন পেনশন স্কিমে এখন আছে মোট চারটি ধরন – প্রবাস, প্রগতি, সুরক্ষা ও সমতা। এর মধ্যে প্রগতি স্কিমে ছয় হাজার ১৭৬ টি অ্যাকাউন্ট চালু হয়েছে, যা পেনশন স্কিমের মোট অ্যাকাউন্টের প্রায় অর্ধেক।

গোলাম মোস্তফা বলেন, এ মূহুর্তে অ্যাকাউন্ট খোলার চাইতে পেনশন স্কিম নিয়ে সর্বসাধারণের কাছে পৌঁছানোটাই তাদের প্রধান লক্ষ্য। তিনি বলেন, এক মাস কিন্তু খুব বেশি সময় না। একদম প্রত্যন্ত গ্রাম পর্যন্ত যদি মানুষের কাছে পৌঁছাতে না পারি, প্রবাসীদের কাছে যদি পৌঁছাতে না পারি, তাহলে তো আমাদের খুব বেশি প্রত্যাশার সুযোগ নেই।

জানা যায়, পেনশন স্কিম জনপ্রিয় করতে নানা উপায় বেছে নিয়েছে পেনশন কর্তৃপক্ষ। ইতিমধ্যে গণমাধ্যমে সংবাদ প্রচার, পত্রিকায় বিজ্ঞাপন দেয়া হচ্ছে। এছাড়া বিদেশি মিশনগুলোর সঙ্গে যোগাযোগ করে প্রবাসীদের স্কিমে নিবন্ধন বাড়াতে চেষ্টা করা হচ্ছে।

শুরুর দিকে মানুষের মধ্যে পেনশন স্কিম নিয়ে যে আগ্রহ ছিল তা কিছুটা কমে গেছে কি না এমন প্রশ্নের জবাবে জাতীয় পেনশন কর্তৃপক্ষের সদস্য গোলাম মোস্তফা বলেন, মানুষ যখন বুঝবে এ রকম স্কিমে তার অর্থ সুরক্ষিত, কোন সমস্যা হবে না, তখন এমনি আগ্রহ বাড়বে।

Check Also

‘মানবাধিকার বিষয়ে যুক্তরাষ্ট্র নিজের চেহারা আয়নায় দেখে না’

বাংলাদেশি হত্যার কী জবাব দেবে মানবাধিকার সংস্থাগুলো? তিনি মানবাধিকার সংস্থাগুলোর কাছে এর জবাব চেয়েছেন। তিনি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x