Sunday , 5 May 2024
শিরোনাম

‘সিত্রাং’ এর প্রভাবে প্রবল বৃষ্টির সম্ভাবনা

আন্দামান সাগরের কাছে তৈরি হওয়া লঘুচাপ শনিবারের মধ্যে নিম্নচাপে পরিণত হতে পারে। এটি সোমবারের দিকে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বাংলাদেশসহ ভারতীয় উপকূলে আগামী দুই দিনের মধ্যে প্রবল বৃষ্টি শুরুর সম্ভাবনার কথাও জানায় তারা।

তবে ঘূর্ণিঝড়টি বাংলাদেশ উপকূলে আঘাত করবে কি না, এখনই নিশ্চিত নন দেশের আবহাওয়াবিদরা।

ভারতের আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, সম্ভাব্য ওই ঘূর্ণিঝড়ের নাম হতে পারে ‘সিত্রাং’। এর প্রভাবে বাংলাদেশসহ ভারতীয় উপকূলে আগামী দুই দিনের মধ্যে প্রবল বৃষ্টি শুরু হতে পারে। ঘূর্ণিঝড়টি ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের সুন্দরবনসংলগ্ন দক্ষিণ-পশ্চিম উপকূলে আঘাত হানতে পারে। ভারতের কেন্দ্রীয় ও পশ্চিমবঙ্গ সরকার ঘূর্ণিঝড়ের প্রস্তুতি হিসেবে দেশটির উপকূলীয় এলাকাগুলোয় ব্যাপক প্রস্তুতি কার্যক্রম নিয়েছে।

বাংলাদেশের আবহাওয়াবিদেরা বলছেন, অক্টোবরের ২৫ থেকে ২৬ তারিখের মধ্যে ঘূর্ণিঝড়টি বাংলাদেশ ও ভারতীয় উপকূলের কাছাকাছি চলে আসতে পারে। ঘূর্ণিঝড় আঘাত হানুক না–হানুক, এর প্রভাবে বাংলাদেশ ও ভারতের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি শুরু হতে পারে।

তারা জানান, সিত্রাং কোথায় এবং কত শক্তি নিয়ে আঘাত করতে পারে, তা এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না। আগামী দুই দিনের মধ্যে তা পরিষ্কারভাবে বোঝা যাবে।

শক্রবার দেশের সবচেয়ে বেশি তাপমাত্রা ছিল চট্টগ্রামের সন্দ্বীপে—৩৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আর সবচেয়ে কম ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়—১৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

Check Also

চট্রগ্রামে মৎস্য অধিদপ্তরের বিভিন্ন নির্মান কাজের উদ্বোধন করলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

স্টাফ রিপোর্টার: আজ ০৫ মে রবিবার দুপুরে চট্টগ্রামে মৎস্য অধিদপ্তরাধীন সাসটেইনেবল কোস্টাল এন্ড মেরিন ফিশারিজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x