Friday , 26 April 2024
শিরোনাম

সৌদিতে সাত দিনে সাড়ে ১৬ হাজার অবৈধ অভিবাসী গ্রেপ্তার

সৌদি আরবে আবাসিক, শ্রম ও সীমান্ত সুরক্ষা আইন লঙ্ঘনের দায়ে গত এক সপ্তাহে প্রায় ১৬ হাজার ৪৭১ জন অবৈধ অভিবাসীকে গ্রেপ্তার করা হয়েছে। রবিবার (১৯ মার্চ) সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে দুবাইভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ।

প্রতিবেদনে বলা হয়, চলতি মাসের ৯ থেকে ১৫ মার্চের মধ্যে অভিযান চালিয়ে বিপুল সংখ্যক অবৈধ অভিবাসীকে গ্রেপ্তার করা হয়।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গ্রেপ্তারদের মধ্যে দেশটির আবাসিক ব্যবস্থার লঙ্ঘনকারী নয় হাজার ২৫ জন, সীমান্ত সুরক্ষা আইন লঙ্ঘনকারী পাঁচ হাজার ১০৫ জন এবং শ্রম বিধি লঙ্ঘনকারী দুই হাজার ৩৪১ জন। এছাড়াও অবৈধ অভিবাসীদের পরিবহন, আশ্রয় এবং নিয়োগের সঙ্গে জড়িত ১৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বর্তমানে তিন হাজার ২০ জন নারীসহ মোট ১৭ হাজার ২৭০ জন অবৈধ অভিবাসীকে নির্বাসনের আওতায় আনা হচ্ছে। এ ছাড়াও প্রায় সাত হাজার ৭৫৬ জনকে নির্বাসনের আগে ভ্রমণের নথি পেতে তাদের নিজ নিজ কূটনৈতিক মিশনে পাঠানো হয়েছে এবং ১২ হাজার ৯৫৮ জনকে দেশ থেকে বিতাড়িত করা হয়েছে।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় বারবার সতর্ক করে বলেছে, যারা অনুপ্রবেশকারীদের দেশে ঢোকার সুবিধা দেয় বা তাদের পরিবহন, আশ্রয় বা যে কোনো ধরনের সহায়তা প্রদান করে তাদের সর্বোচ্চ ১৫ বছরের জেল এবং এক মিলিয়ন রিয়াল পর্যন্ত জরিমানা হতে পারে। সেইসঙ্গে বাজেয়াপ্ত করা হবে পরিবহন এবং বাসস্থান ।

প্রায় তিন কোটি ৪৮ লাখ জনসংখ্যার দেশ সৌদি আরবে বিপুলসংখ্যক অভিবাসী শ্রমিক রয়েছে। সৌদি গণমাধ্যম নিয়মিতভাবে কয়েক হাজার অবৈধ অভিবাসীকে গ্রেপ্তারের খবর দিয়েছে। গত সপ্তাহেও ১৭ হাজারেরও বেশি অবৈধ প্রবাসীকে গ্রেপ্তারের কথা জানিয়েছে দেশটি।

Check Also

রিয়াদে প্রিমিয়ার ফুটবল লীগের ফাইনাল অনুষ্ঠিত

আরিফুল ইসলাম, সৌদি আরব প্রতিনিধি।। রিয়াদের উত্তর হারায় কয়েক হাজার প্রবাসী দর্শকের উপস্থিতিতে ৭তম প্রিমিয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x