Monday , 6 May 2024
শিরোনাম

সৌদি আরব থেকে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার কিনবে সরকার

সৌদি আরব থেকে প্রায় ২৫৮ কোটি টাকায় ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। কৃষি মন্ত্রণালয়ের বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) মাধ্যমে এ সার আমদানির অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

মঙ্গলবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এ সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে অর্থ মন্ত্রণালয় থেকে জানানো হয়, কৃষি মন্ত্রণালয়ের বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় সৌদি আরবের মাদিন কোম্পানির কাছ থেকে প্রথম লটে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার ২৫৭ কোটি ৯৪ লাখ চার হাজার ৮০০ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

অর্থ মন্ত্রণালয় থেকে আরও জানানো হয়েছে, আজকে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় তিনটি প্রস্তাব উপস্থাপন করা হয়। এর মধ্যে কৃষি মন্ত্রণালয়ের একটি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একটি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের একটি প্রস্তাবনা ছিল।

এ তিনটি প্রস্তাবই অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। তিন প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৯৫৯ কোটি ৪০ লাখ ৯৩ হাজার ২২৩ টাকা। এর মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ৭০১ কোটি ৪৬ লাখ ৮৮ হাজার ৪২৩ টাকা এবং দেশীয় ব্যাংক ঋণ ২৫৭ কোটি ৯৪ লাখ ৪ হাজার ৮০০ টাকা।

এর আগে ২৩ মার্চ অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় কৃষি মন্ত্রণালয়ের বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কোর ওসিপি, এসএ থেকে প্রথম লটে ৪০ হাজার মেট্রিকটন ডিএপি সার ২৬২ কোটি ১২ লাখ ৯২ হাজার টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়।

সেই সঙ্গে শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্তৃক কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশের কাছ থেকে ১৪তম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ১০৫ কোটি ৪৩ লাখ ৩০ হাজার ১২ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়।

Check Also

ব্যাংকের টাকা ঋণের নামে লুটপাট হচ্ছে: কর্নেল অলি

লিবারেল ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেল্ট ড. কর্নেল (অব.) অলি আহমদ বীর বিক্রম বলেছেন, ব্যাংকের টাকা ঋণের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x