Sunday , 5 May 2024
শিরোনাম

৩নং বান্দরবান সদর ইউনিয়ন পরিষদের ২০২২-২৩ অর্থ বছরের জন্য উম্মুক্ত বাজেট অধিবেশন অনুষ্ঠিত

মুহাম্মদ আলী,বান্দরবান জেলা প্রতিনিধি: বান্দরবান সদর উপজেলার ৩নং বান্দরবান সদর ইউনিয়ন পরিষদ এর ২০২২-২০২৩অর্থ বছরের জন্য উম্মুক্ত বাজেট অধিবেশন ৩নং বান্দরবান সদর ইউনিয়ন পরিষদ কার্যালয়ের সভা কক্ষে ২৪মে সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত হয়। ৩নং বান্দরবান সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অংসাহ্লা মারমা এর সভাপতিত্বে ও ৩নং বান্দরবান সদর ইউনিয়ন পরিষদের সচিব বোধিসত্ত্ব বড়ুয়া এর সঞ্চালনায় উম্মুক্ত বাজেট অধিবেশনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান রেইচা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মেহ্রী মারমা, ৩নং বান্দরবান সদর ইউনিয়ন আওয়ামীলীগের সহ-সভাপতি মোঃ আব্দুল জলিল সাওদাগর।
এছাড়াও আরো উপস্থিত ছিলেন ৩নং বান্দরবান সদর ইউনিয়নের ১নং প্যানেল চেয়ারম্যান ও ৩নং ওয়ার্ডের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ইউপি সদস্য বিরল তঞ্চঙ্গ্যা (প্রকাশ বিরলাল), ২নং প্যানেল চেয়ারম্যান ও ১,২,৩নং ওয়ার্ড সংরক্ষিত মহিলা মেম্বার মিসেস প্রুসাং থুই মারমা, ৩নং প্যানেল চেয়ারম্যান ৫নং ওয়ার্ডে প্রথম বারের মতো নির্বাচিত ইউপি সদস্য মোহাম্মদ হানিফ,সাংবাদিক মুহাম্মাদ আলী, পরিবার পরিকল্পনা বিভাগের ভিজিটর মোঃ দেলোয়ার, সমাজসেবা বিভাগের ভিজিটর ফাতেমা বেগম, অন্যান্য লাইন ডিপার্টমেন্টের প্রতিনিধিবৃন্দ, ৩নং বান্দরবান সদর ইউপি’র ১,২,৩নং ওয়ার্ড সংরক্ষিত মহিলা মেম্বার মিসেস প্রুসাং থুই মারমা, ৪,৫,৬নং ওয়ার্ড সংরক্ষিত মহিলা মেম্বার পুষ্পবতী তঞ্চঙ্গ্যা, ৭,৮,৯নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা মেম্বার মিসেস মিচিং প্রু মারমা (মেয়ই), ১নং ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ শহিদুল ইসলাম,২নং ওয়ার্ডের ইউপি সদস্য শৈ সিং মারমা, ৪নং ওয়ার্ডের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ইউপি সদস্য অজিত তঞ্চঙ্গ্যা, ৬নং ওয়ার্ডে তৃতীয় বারের মতোনির্বাচিত ইউপি সদস্য জগদীশ ত্রিপুরা, ৭নং ওয়ার্ডে নির্বাচিত ইউপি সদস্য মনছুর আলম, ৮নং ওয়ার্ডে ইউপি সদস্য চনুমং মারমা, ৯নং ওয়ার্ডের ইউপি সদস্য গং বুসে মার্মা (পুলু),গ্রাম পুলিশগন, সদর ইউনিয়নের বিভিন্ন এলাকার পাড়া কারবারী,এলাকার প্রবীন মুরব্বী স্থানীয় জনসাধারণ সচেতন নারী ও পুরুষ সকল পেশার মানুষ উম্মুক্ত বাজেট অধিবেশনে উপস্থিত ছিলেন।

বাজেট অধিবেশনে বক্তারা বলেন, আজকের এই বাজেট সভাটি অন্ত্যান্ত গুরুত্বপূর্ণ একটি সভা,এই সভার মাধ্যমে আপনারা জানতে পারবেন,একজন নাগরিকের কি কি দায়িত্ব রয়েছে রয়েছে একটি স্বাধীন দেশে বসবাস করতে হলে, এই বাজেট সভার উপর ভিত্তি করে সরকার আপনাদের ইউনিয়নের উন্নয়নে বরাদ্ধ পাঠাবে। তাই আপনারা নির্ধারিত কর সমূহ নির্ধারিত সময় পরিশোধ করবেন, তাহলে এলাকার উন্নয়ন করা সম্ভব হবে। বর্তমান সরকার ইউনিয়ন পর্যায় সরকারী সেবা সমুহ জনগনের দৌড় গোড়াই পৌছে দিতে বদ্ধ পরিকর, মানুষের মৌলিক চাহিদা অন্ন,বস্ত্র, বাসস্থান,শিক্ষা,চিকিৎসা এই সেবা গুলো প্রতিটি গণতন্ত্র রাষ্ট্রের সরকার কর্তৃক জনগনের অধিকার সমূহ জনগণের কাছে পৌছে দিতে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে সরকার, আমরা সরকারের একটি অংশ, আপনারা সেই সরকারের বা রাষ্ট্রের নাগরিক,আপনাদের কোথায় কি সমস্য আছে আপনাদের ওয়ার্ড মেম্বারের নিকট সে গুলো তুলে ধরবেন,মেম্বার সাহেব সে গুলো মাসিক মিটিং এ উত্তাপন করেন,বা সরাসরী চেয়ারম্যান জানাবেন, চেয়ারম্যান স্থানীয় সরকার বিভাগকে সেই সমস্যা সমাধানের রিপোর্ট পাঠানোর মাধ্যমে, সরকার-তথা প্রশাসনের সহযোগিতায় সেই কাজ গুলো পর্যায়ক্রমে সমাধান করা হয়ে থাকে।

সভাপতির বক্তব্যে বলেন, আজ আমার ৩নং বান্দরবান সদর ইউনিয়ন পরিষদ বাসীর জন্য এই ২০২২-২০২৩ অর্থ বছরের জন্য উম্মুক্ত বাজেট সভাটি অত্যান্ত গুরুত্বপূর্ণ একটি সভা,আমাদের বাৎসরিক আয় ও ব্যায় হিসাব তুলে ধরা হয়েছে। আমরা বসতবাড়ী,ব্যবসা প্রতিষ্ঠান,বিভিন্ন কৃষি পণ্য,গৃহ পালিত পন্য, বিভিন্ন ফসল এর উপর যে কর বা টেক্স ধার্য করেছি,তার উপর ইতিমধ্যে আপনারা বিভিন্ন গুরুত্বপূর্ণ মতামত পেশ করেছেন,তা আমরা বিবেচনায় এনে পরবর্তীতে সংসুধন করা হবে। আপনারা এলাকার কোথায় কি কি সমস্য,জনগণের কি কি প্রয়োজন আছে তা আপনারা ইতিমধ্যে তুলে ধরেছেন,আমরা এলাকার উন্নয়নে বিশ্বাসী,এলাকার রাস্তা-ঘাট, মসজিদ- মাদ্রাসা, খিয়াং-মন্দির,স্কুল শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন সর্বপরি জনগণের উন্নয়ন করা আমাদের লক্ষ্য ও উদ্যোশ্য। এই উন্নয়নে আপনারাও অংশিদার,আসুন আমরা সকলে মিলে একটি সুন্দর সমাজ,রাষ্ট্র গড়ে তুলি,উন্নয়নমূলক রাষ্ট্র গড়তে আমরা সরকারকে সহযোগিতা করি। সভায় সরকারী বেসরকারী বিভিন্ন সংস্থার প্রতিনিধিগণ বক্তব্য প্রদান করেন।

Check Also

ক্লাস শুরু রোববার: মানতে হবে যেসব নির্দেশনা

সারা দেশে রোববার (৫ মে) থেকে মাধ্যমিক পর্যায়ের স্কুল, কলেজ ও মাদ্রাসাসহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x