Sunday , 28 April 2024
শিরোনাম

আওয়ামী লী‌গের সাইবার টিমের আহ্বায়ক সুফি ফারুক ।

আওয়ামী লী‌গের সাইবার টিমের আহ্বায়ক সুফি ফারুক ।

স্টাফ রিপোর্টারঃ

তথ‌্য ও প্রযু‌ক্তি‌বিদ সু‌ফি ফারুক‌কে আহ্বায়ক ক‌রে সামাজিক যোগাযোগমাধ্যমে মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থি কার্যক্রম, সরকার ও আওয়ামী লীগের বিরুদ্ধে করা গুজব এবং অপপ্রচার পর্যবেক্ষণ করতে সাইবার মনিটরিং টিম গঠন করেছে বাংলা‌দেশ আওয়ামী লীগ। আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আবদুস সবুর স্বাক্ষ‌রিত এক‌টি চি‌ঠিতে এ তথ‌্য নিশ্চিত করা হয়েছে। বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটির ৯ম সভার সিদ্ধান্ত অনুযায়ী ‘সাইবার মনিটরিং টিম’ গঠন করা হয়। এতে সদস্য সচিব হিসেবে দায়িত্ব পেয়েছেন বুয়েট ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক তন্ময় আহমেদ।

বাংলাদেশ আওয়ামীলীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটির সদস্য সচিব ইঞ্জিনিয়ার আব্দুস সবুর বলেন, এই কমিটি তৃণমূল পর্যায় পর্যন্ত আমাদের প্রশিক্ষণ কার্যক্রম ঠিক করা, দল ও সরকারের বিরুদ্ধে অপপ্রচার এবং গুজব চলছে কি না, সেটার মনিটরিং করবে। এসব কর্মকাণ্ডের বিরুদ্ধে আমাদের অবস্থান তুলে ধরার কাজ করবেন তাঁরা। আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি উপকমিটির উদ্যোগে দলের গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) সহযোগিতায় বিভিন্ন স্তরের নেতাকর্মীদের কর্মশালা করছে নিয়মিতই, যেখানে নেতাকর্মীদের সামাজিক যোগাযোগমাধ্যমে সরকার ও দলের বিভিন্ন অর্জনের কথা তুলে ধরবে। প্রতিক্রিয়াশীল গোষ্ঠী যেন আগামী দিনে কোনো প্রকার গুজব অপপ্রচারের মাধ্যমে উন্নয়নকে বাধাগ্রস্ত না করতে পারে, সেই লক্ষ্যে কাজ করবেন তাঁরা। এর জন্য ১ লাখ অনলাইন অ্যাক্টিভিস্টের একটি প্ল্যাটফর্মও তৈরি করছে দলটি। তাঁদের প্রশিক্ষণ দেওয়ার জন্য ১০ হাজার মাস্টার ট্রেনার তৈরি করছে বিজ্ঞান ও প্রযুক্তি উপ-কমিটি।

এ জন্য সারা দেশে শতাধিক কর্মশালাও করা হয়েছে। এবার অনলাইন কার্যক্রম সমন্বয় করার জন্য ২২ সদস্যের একটি মনিটরিং টিম করছে বিজ্ঞান ও প্রযুক্তি উপকমিটি। কমিটির সদস্য সুফি ফারুক ইবনে আবু বকরকে আহ্বায়ক ও তন্ময় আহমেদকে সদস্যসচিব করা হয়েছে। মনিটরিং টিম-সংক্রান্ত অফিস স্মারকে এই কমিটির কার্যপরিধি সম্পর্কে নির্দেশনা দেওয়া আছে। মনিটরিং টিম বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ে বাংলাদেশ আওয়ামী লীগ এবং অন্যান্য অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা ও সক্রিয় অনলাইন কর্মীদের সঙ্গে অনলাইন কার্যক্রম সমন্বয় করবে। অনলাইনে দলীয় কার্যক্রম মনিটর করবে এবং প্রয়োজনীয় সুপারিশমালা প্রণয়ন করবে। “সামাজিক যোগাযোগমাধ্যম প্রচার কৌশল” শীর্ষক কর্মশালা আয়োজনে সিআরআইকে সহযোগিতা করবে। ওয়ার্ড, উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে অনলাইন কর্মীদের ডেটাবেইস প্রস্তুত করবে। অনলাইনে মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থী, গুজব ও অপপ্রচার নির্ভর কার্যক্রম মনিটরিং করবে ও নিয়মিতভাবে দলীয় ফোরামে রিপোর্ট উপস্থাপন করবে। এ ছাড়া তাঁরা প্রযুক্তিনির্ভর যেকোনো কার্যক্রমে দলকে সহযোগিতা করবে।

Check Also

‘ঢাকার তাপমাত্রা বিবেচনা করে সারা দেশের বিদ্যালয় বন্ধ করা যুক্তিযুক্ত নয়’

ঢাকার বর্তমান তাপমাত্রা বিবেচনা করে সারা দেশের বিদ্যালয়ের সিদ্ধান্ত নেয়ার মানসিকতা পরিহার করার আহ্বান জানিয়েছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x