Saturday , 27 April 2024
শিরোনাম

কাউকে সমালোচনা করার আগে আত্মসমালোচনা করতে হবে: প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, কাউকে সমালোচনা করার আগে আত্মসমালোচনা করতে হবে। নিজেকে বদলাতে হবে। নিজের কাজ সম্পর্কে সচেতন হতে হবে।

রাজবাড়ী জেলা বার অ্যাসোসিয়েশনের আয়োজনে এক সংবর্ধনা অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। সুপ্রিম কোর্টের বিচারপতি এস এম কুদ্দুস জামানকেও সংবর্ধনা দেওয়া হয়।

রোববার (৮ এপ্রিল) দুপুরে জেলা বার ভবনের সামনে এ সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন হয়।

সংবর্ধনা সভায় সভাপতিত্ব করেন রাজবাড়ী জেলা বার অ্যাসোসিয়েশনের সভাপতি এ টি এম মোস্তফা। সংবর্ধিত দুই অতিথিসহ আরো বক্তব্য দেন রাজবাড়ী জেলা ও দায়রা জজ রুহুল আমীন, জেলা প্রশাসক আবু কায়সার খান, পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, রাজবাড়ী জেলা বার অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি স্বপন কুমার সোম, সাবেক সভাপতি মনজুর মোরশেদ।

স্বাগত বক্তব্য দেন জেলা বারের সাধারণ সম্পাদক বিজন কুমার বোস।

মানপত্র পাঠ করেন গণতান্ত্রিক আইনজীবী সমিতির সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী দেবাহুতি চক্রবর্তী।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী তার বক্তব্যে বলেন, জনগণের টাকায় আমাদের বেতন হয়। এ জন্য জনগণের উপকার হয় সে কাজ আমাদের করতে হবে। আমি শপথ নেওয়ার পর বিভিন্ন বারের আইনজীবীদের সঙ্গে কথা হয়েছে। তাদের আমি এ বিষয়ে বলেছি। ৯টা বাজার ৫ মিনিট আগে অফিসে আসতে বলেছি।

তিনি আরো বলেন, মানুষ যখন বিপদে পড়ে আর কোথাও যাওয়ার জায়গা থাকে না তখন আদালতে আসে। কিন্তু তার সেই কেস যদি ২০ বছর-৩০ বছর ধরে চলে, তাহলে কেন মানুষের আস্থা থাকবে। মানুষের কনফিডেন্স থাকবে না। আমাদের কনফিডেন্স ফিরিয়ে আনতে হবে। কাউকে সমালোচনা করার আগে আত্মসমালোচনা করতে হবে। নিজেকে বদলাতে হবে। নিজের কাজ সম্পর্কে সচেতন হতে হবে। মানুষের সেবা করতে হবে।

এস এম কুদ্দুস জামান বলেন, মানবিক বিচারপতি হাসান ফয়েজের মতো এত অভিজ্ঞতা সম্পন্ন আর কোনো প্রধান বিচারপতি ছিল কিনা জানি না। একজন আইনজীবী হিসেবে তিনি ছিলেন অত্যন্ত জনপ্রিয়। তিনি ছিলেন আইন বান্ধব ও শ্রদ্ধাভাজন।

তিনি বলেন, অনেক মামলা দীর্ঘদিন ধরে বিচারাধীন আছে। বিচারকের সংকটও ছিল। এসব সমস্যা সমাধান করা হবে। রাজবাড়ীতে সম্প্রতি কয়েকজন বিচারক নিয়োগ দেওয়া হয়েছে।

সভার শুরুতে সদ্য প্রয়াত আইনজীবী, সাবেক সংসদ সদস্য জিকরুল আহমেদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে নীরবতা পালন করা হয়। এরপর জেলা বার অ্যাসোসিয়েশন, আইনজীবী সহকারী ও শিক্ষানবিশ আইনজীবীদের পক্ষ থেকে সংবর্ধিত দুই অতিথিকে ফুলেল শুভেচ্ছা ও ক্রেস্ট প্রদান করা হয়।

Check Also

লোকসভা নির্বাচন: ৬১ শতাংশ ভোট পড়েছে দ্বিতীয় ধাপে

ভারতে ১৮তম লোকসভা নির্বাচন চলছে। আজ শুক্রবার ছিল দেশটির দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ। ১৩টি রাজ্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x