Friday , 26 April 2024
শিরোনাম

গ্রীষ্মেই ইউরোপে বাড়বে সংক্রমণ, ডব্লিউএইচওর সতর্কতা

চলতি বছর গ্রীষ্মে ইউরোপে করোনা সংক্রমণ বাড়বে বলে সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বার্তাসংস্থা এএফপি’র প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে

শুক্রবার এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন ডব্লিউএইচওর ইউরোপ শাখার প্রধান হ্যান্স ক্লাগ।

তিনি বলেন, অধিকাংশ দেশ করোনা বিধিনিষেধ শিথিল করায় ইতোমধ্যে দৈনিক সংক্রমণে উল্লম্ফণ দেখা দিয়েছে মহাদেশেটির বিভিন্ন দেশে।

হ্যান্স ক্লাগ বলেন, ইউরোপ মহাদেশের বিভিন্ন দেশ জনসমাগম, জনসমক্ষে মাস্ক ব্যবহারের মতো বিধিনিষেধসমূহ উঠিয়ে দেওয়ায় চলতি গ্রীষ্ম থেকেই দৈনিক সংক্রমণ ব্যাপক হারে বাড়ার মতো পরিস্থিতি তৈরি হয়েছে এবং ইতোমধ্যে কয়েকটি দেশে সংক্রমণ বাড়ছেও।

ডব্লিউএইচও’র ইউরোপ শাখার পরিচালক জানান, মাত্র এক মাসের ব্যবধানে ইউরোপে দৈনিক সংক্রমণ বেড়েছে প্রায় তিনগুণ। গত মে মাসের শেষ দিকেও ইউরোপে প্রতিদিন গড়ে দেড় লাখ মানুষ করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হতেন। জুন মাস থেকে এই সংখ্যা বাড়তে শুরু করে এবং গত সপ্তাহের পরিসংখ্যান যাচাই করে আমরা জেনেছি— বর্তমানে ইউরোপে দৈনিক সংক্রমণ পৌঁছেছে প্রায় ৫ লাখে।

ইউরোপেরর সাত দেশ অস্ট্রিয়া, সাইপ্রাস, ফ্রান্স, জার্মানি, গ্রিস, লুক্সেমবার্গ ও পর্তুগালে বর্তমানে সংক্রণের উর্ধ্বগতি শুরু হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানান হ্যান্স ক্লাগ। করোনাভাইরাসের সবচেয়ে সংক্রামক ধরন ওমিক্রন দলভুক্ত ভাইরাস বিএ পয়েন্ট ফাইভের কারণে এসব দেশে সংক্রমণ বাড়ছে বলেও উল্লেখ করেন তিনি।

বর্তমানে প্রতিদিন ইউরোপে কোভিডজনিত অসুস্থতায় মারা যাচ্ছেন গড়ে ৫০০ জন। ২০২০ সালে গ্রীষ্মেও ইউরোপে করোনাজনিত কারণে মৃত্যুর হার এ রকমই ছিল।

Check Also

থাইল্যান্ডের রাজা-রানীর সঙ্গে সৌজন্য সাক্ষাত শেখ হাসিনার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন ফ্রা ভাজিরা-ক্লাওচা-উয়ুয়া এবং রানী সুথিদা বজ্রসুধা-বিমলা-লক্ষণের সঙ্গে সৌজন্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x