Saturday , 27 April 2024
শিরোনাম

জীববৈচিত্র্য রক্ষায় ফ্ল্যাগশিপ পুরস্কার দেবে জাতিসংঘ

জীববৈচিত্র্য রক্ষায় ফ্ল্যাগশিপ পুরস্কার দেবে জাতিসংঘ। কানাডার মন্ট্রিয়ালে স্থানীয় সময় বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) শুরু হওয়া জীববৈচিত্র্য রক্ষায় আয়োজিত সম্মেলনে (কপ-১৫) এই পুরস্কার দেওয়া হবে। জলবায়ু পরিবর্তন, জীববৈচিত্র্যের ক্ষতি এবং দূষণ প্রতিরোধে পুরস্কার দেওয়া হবে এই সম্মেলনে। জাতিসংঘের পরিবেশ কর্মসূচি (ইউএনইপি) এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) আওতায় ১০টি দেশ বা প্রতিষ্ঠানকে এই পুরস্কার দেওয়া হবে।

কানাডার মন্ট্রিয়ালের স্থানীয় সময় বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) জাতিসংঘের পরিবেশ, জীববৈচিত্র্য সংক্রান্ত কনভেনশনের নির্বাহী সচিবের কার্যালয়ের প্রোগ্রাম সহকারী ফ্রাঙ্কা ডি’অ্যামিকো সাংবাদিকদের এ তথ্য জানান।

ফ্রাঙ্কা ডি’অ্যামিকো স্বাক্ষরিত প্রেসবিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ইকোসিস্টেম পুনরুদ্ধারে জাতিসংঘের এক দশকের জন্য ফ্ল্যাগশিপ, প্রকৃতির ক্ষতি বন্ধ করা এবং ২০৩০ সালের মধ্যে চীনের মতো জীববৈচিত্র্য রক্ষায় ন্যূনতম এলাকা পুনরুদ্ধার করা দেশ বা প্রতিষ্ঠানকে এই পুরস্কার দেওয়া হবে। ১৩ ডিসেম্বর স্থানীয় সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত এই পুরস্কার অনুষ্ঠান চলবে।

সম্মেলনের রিও প্যাভিলিয়নে এই গালা ইভেন্টে অভিনেতা জেসন মোমোয়া এবং এডওয়ার্ড নর্টন, ড. জেন গুডাল, পর্বতারোহী নির্মল পুরজা, গায়ক এলি গোল্ডিং, যুক্তরাজ্যের ব্যান্ড ব্যাস্টিল, চীনা চলচ্চিত্র তারকা লি বিংবিং, ওয়ার্ল্ড সার্ফ লিগ চ্যাম্পিয়ন ফিলিপ টলেডো, ইউএনইপির নির্বাহী পরিচালক ইঙ্গার অ্যান্ডারসেন, এফএওর উপ-পরিচালক জেনারেল উপস্থিত থাকবেন। এছাড়াও মারিয়া হেলেনা সেমেডো এবং ব্রিটিশ অর্থনীতিবিদ স্যার পার্থ দাশগুপ্ত প্রমুখ উপস্থিত থাকবেন বলে তিনি জানান।

অনুষ্ঠানটি https://www.decadeonrestoration.org/stories/meet-first-10-un-world-restoration-flagships লিঙ্কে ঢুকেও দেখা যাবে।

 

Check Also

লোকসভা নির্বাচন: ৬১ শতাংশ ভোট পড়েছে দ্বিতীয় ধাপে

ভারতে ১৮তম লোকসভা নির্বাচন চলছে। আজ শুক্রবার ছিল দেশটির দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ। ১৩টি রাজ্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x