Saturday , 27 April 2024
শিরোনাম

বান্দরবানে “৩২তম আন্তর্জাতিক প্রবীণ দিবস” পালিত

মুহাম্মদ আলী,স্টাফ রিপোর্টার: “পরিবর্তিত বিশ্ব প্রবীণ ব্যাক্তির সহনশীলতা”
এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ ও সমাজ সেবা অধিদপ্তরের আয়োজনে এবং স্থানীয় বেসরকারি সেচ্ছাসেবী সংস্থা সমূহের সহযোগিতায় বান্দরবানে ১অক্টোবর ” ৩২তম আন্তর্জাতিক প্রবীণ দিবস-২০২২ উপলক্ষে শনিবার সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে হতে প্রবীণদের অংশ গ্রহণে একটি র্্যালী বান্দরবান শহরের প্রধান প্রধান সড়ক পদক্ষিণ করে বান্দরবান সদর উপজেলা পরিষদের সভাকক্ষে সামনে এসে শেষ হয়। সদর উপজেলা পরিষদের সভাকক্ষে আলোচনা সভার অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর। বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ বান্দরবান জেলা শাখার সভাপতি আলহাজ্ব মো: আবুল কালাম এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান শহর সমাজ সেবা কার্যালয়ের সমাজ সেবা অফিসার শফিকুল ইসলাম,প্রবীণ হিতৈষী সংঘ এর সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা এম.এ হাকিম চৌধুরী, সহ-সভাপতি অং চ মং মারমা। বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ বান্দরবান জেলা শাখার সাধারণ সম্পাদক সুগত প্রিয় বড়ুয়া এর সঞ্চালনায় সভায় বক্তব্য প্রদান করেন, প্রবীণ হিতৈষী সংঘ বান্দরবান জেলা শাখার সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক দিলীপ চক্রবর্তী, সাংগঠনিক সম্পাদক অনাদী রঞ্জন বড়ুয়া, অর্থ সম্পাদক অরবিন্দ বড়ুয়া, প্রবীণ হিতৈষী সংঘ এর সদস্য বিশ্ব নাথ চৌধুরী, আবদুল কায়েছ, সদস্য মোঃ আবুল কালাম,সাংবাদিক মুহাম্মাদ আলী,সদস্য অজয় বড়ুয়া,আবুল হোসেন খোকা’সহ প্রবীণ হিতৈষী সংঘ এর প্রায় শতাধিক সদস্য উপস্থিত ছিলেন।

সভায় প্রধান অতিথির বক্তব্যে বলেন, আজ ১অক্টোবর আন্তর্জাতিক প্রবীণ দিবস, এই দিবসের প্রতিপাদ্য বিষয় এর গুরুত্ব দিয়ে “পরিবর্তিত বিশ্ব প্রবীণ ব্যাক্তির সহনশীলতা”আমরা প্রবীণদের প্রযুক্তিতে সমৃদ্ধ করবো,ডিজিটাল বাংলাদেশ গড়বো। প্রবীণ দিবসে আধুনিক বান্দরবানের রুপকার পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি উপহার স্বরূপ একটি বড় কেক পাটিয়ে প্রবীণদের সম্মান জানিয়েছেন। সভাপতি বক্তব্যে বলেন, আমরা জায়গা ব্যবস্থা করতে পারলে প্রবীণদের জন্য পার্বত্য মন্ত্রী একটি বহুত ভবন করে দিবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন। আমরা সকলে উনার সুস্থতার আল্লাহর/ সৃষ্টি কর্তার নিকট প্রার্থনা করি।

বর্তমান সরকার প্রবীণ দের জীবন মান উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে, প্রবীণদের জন্য বয়স্ক ভাতা চালু করেছে, প্রবীণ বা বৃদ্ধ মাতা-পিতার লালন পালন করার দায়িত্ব সন্তানদের নিতে আইন পাশ করেছে, আইন অমান্য কারীদের শাস্তির ব্যবস্থা রয়েছে।

বক্তারা আরো বলেন, প্রবীণরা দেশের সিনিয়র সিটিজেন, প্রবীণরা দেশের ও পরিবারের সম্পদ, তাদের অধিকার বাস্তবায়নে অনেকটা এগিয়ে এসেছে, আগামীতে আরো বেশী অধিকার বাস্তবায়ন হবে বলে মনে করেন বক্তারা, আসুন আমরা প্রবীণদের সুরক্ষায় আরো বেশী যত্নবান ও দায়িত্বশীল হবো এই প্রত্যাশা রইলো।

Check Also

লোকসভা নির্বাচন: ৬১ শতাংশ ভোট পড়েছে দ্বিতীয় ধাপে

ভারতে ১৮তম লোকসভা নির্বাচন চলছে। আজ শুক্রবার ছিল দেশটির দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ। ১৩টি রাজ্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x