Saturday , 27 April 2024
শিরোনাম

বিশ্ব সাক্ষরতা দিবসে ইবিতে বিতর্ক অনুষ্ঠান

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক-রুমি নোমান

বিশ্ব সাক্ষরতা দিবস উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি আয়োজিত ও সমন্বিত হল ডিবেটিং সোসাইটির বিতার্কিকদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছে একটি প্রীতি বিতর্ক প্রতিযোগীতা। বৃহস্পতিবার বিকাল ৫ টায় শেখ রাসেল হলের সম্মুখে মুক্ত মঞ্চে এ বিতর্কটি অনুষ্ঠিত হয়।

জানা যায়, “সাক্ষরতার হার বৃদ্ধি দক্ষ মানবসম্পদ তৈরীতে ভুমিকা রাখছে” এই বিষয়ের সংসদীয় পদ্ধতিতে বিতর্কটি অনুষ্ঠিত হয়। এতে সরকার দলীয় প্রধানমন্ত্রী উন্নয়ন অধ্যয়ন বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী হায়াতে জান্নাত
মন্ত্রী হিসেবে ল এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী তানভীর তামিম
এবং সাংসদ হিসেবে আরবি ভাষা ও সাহিত্য বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের আতাহার মাসুম অংশগ্রহণ করেন।

এছাড়া বিরোধীয় দলীয় নেতা হিসেবে অর্থনীতি বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী নাজমুস সাকিব, দলীয় উপ নেতা হিসেবে ল এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট এর ২০১৯-২০ শিক্ষাবর্ষের নাহিদুর রহমান
এবং বিরোধী দলীয় সাংসদ হিসেবে ল এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট এর ২০১৯-২০ শিক্ষাবর্ষের মারজান ছাইদা উপস্থিত ছিলেন।

বিতর্কে হালিমা খাতুন মিম এর সঞ্চালনায় স্পীকার হিসেবে দায়িত্ব পালন করেন ইসলামী বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির আহ্বায়ক রুমি নোমান। এছাড়া বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন ডিবেটিং সোসাইটির সদস্য সচিব জান্নাতুল ফেরদৌস নীলা কার্যনির্বাহী কমিটির সদস্য রাফসান বুলবুল।

এসময় অতিথিরা বলেন, এ পৃথিবীতে আজ যত উন্নয়ন তার সবই মানুষেরই অবদান। মানুষের অক্লান্ত পরিশ্রমেই জীবন আজ এত উন্নত, সহজ, সুন্দর এবং সাবলীল। উন্নয়নের জন্য প্রয়োজন দক্ষতা, সুনির্দিষ্ট পরিকল্পনা, পরিশ্রম, দূরদর্শিতা এবং কাজের প্রতি একাগ্রতা। আর এই উন্নয়নকে যদি টেকসই করতে হয় এবং দীর্ঘমেয়াদে এগিয়ে নিতে হয় তাহলে দক্ষ মানব সম্পদ অপরিহার্য।

অনুষ্ঠান শেষে উভয় দল কে বিজয়ী ঘোষণা করে তাদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়। এছাড়া সেরা বিতার্কিক হিসেবে নাজমুস সাকিবের নাম ঘোষণা করা হয়।

Check Also

লোকসভা নির্বাচন: ৬১ শতাংশ ভোট পড়েছে দ্বিতীয় ধাপে

ভারতে ১৮তম লোকসভা নির্বাচন চলছে। আজ শুক্রবার ছিল দেশটির দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ। ১৩টি রাজ্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x