Sunday , 5 May 2024
শিরোনাম

সিনেট ও প্রতিনিধি পরিষদে ট্রাম্পের দল এগিয়ে

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের ভোট গ্রহণ শেষ হয়েছে। এখন চলছে গণনা। এরই মধ্যে বেশ কয়েকটি আসনের ফলাফলও চলে এসেছে।

এতে দেখা গেছে, কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে ১০০ আসনের মধ্যে এখন পর্যন্ত ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টি ৪১ ও বিরোধী রিপাবলিকান পার্টির প্রার্থীরা ৪৩টি আসনে বিজয়ী হয়েছেন।

কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের ৪৩৫ আসনের মধ্যে এখন পর্যন্ত রিপাবলিকানরা পেয়েছেন ১৫৭ আসন ও ডেমোক্রেটরা পেয়েছেন ৯৯টি।

বুধবার (৯ নভেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত যুক্তরাষ্ট্রের অধিকাংশ অঙ্গরাজ্যে ভোটগ্রহণ শেষ হয়েছে। এখন গণনা চলছে।

ব্যালটে কোথাও তাদের নাম নেই, কিন্তু আমেরিকার মধ্যবর্তী ভোটে অগ্নিপরীক্ষা প্রেসিডেন্ট জো বাইডেন এবং সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।

প্রেসিডেন্ট নির্বাচনে হার এবং ক্যাপিটল হিলে হামলার ঘটনায় মামলার মুখে পড়া ট্রাম্পের কাছে এই ভোট খুবই গুরুত্বপূর্ণ। মধ্যবর্তী নির্বাচনের প্রচারে ধারাবাহিক ভাবে হাজির ছিলেন তিনি। এই পরিস্থিতিতে ট্রাম্প আদৌ পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে পারবেন কি না, তা রিপাবলিকানদের ফলাফলের উপর অনেকাংশে নির্ভর করবে বলে মনে করা হচ্ছে। ট্রাম্পের পাশাপাশি রিপাবলিকান পার্টির শীর্ষ নেত্রী রোনা ম্যাকড্যানিয়েলের কাছে এই ভোট প্রেসিডেন্ট নির্বাচনের আগে আধিপত্য প্রতিষ্ঠার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ।

Check Also

ক্লাস শুরু রোববার: মানতে হবে যেসব নির্দেশনা

সারা দেশে রোববার (৫ মে) থেকে মাধ্যমিক পর্যায়ের স্কুল, কলেজ ও মাদ্রাসাসহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x