Thursday , 9 May 2024
শিরোনাম

সৌদি আরবের মরুভূমিতে এমন তুষারপাত আগে দেখেনি

সৌদি আরবের আফিফ মরুভূমিতে আকস্মিক তুষারপাত হয়েছে। শুক্রবার (১৫ মার্চ) রাতে সেখানে বৃষ্টি ও শিলা পড়ে। এরপর অপ্রত্যাশিতভাবে মরুভূমিটি তুষারের চাদরে ঢাকা পড়ে।

আবহাওয়ার এমন অস্বাভাবিক দৃশ্য সাধারণ মানুষকে বিমুগ্ধ করেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই তুষারাবৃত মরুভূমির ছবি ও ভিডিও প্রকাশ করেছেন। ভিডিওগুলোতে দেখা যাচ্ছে, মরুর লাল বালু সাদা তুষারে জ্বলজ্বল করছে।

আবহাওয়ার পূর্বাভাস থেকে জানা গিয়েছিল, রোববার থেকে সৌদিতে আবহাওয়ার পরিবর্তন আসবে। এদিন থেকে বৃষ্টিপাত, বজ্রবৃষ্টি, শিলাবৃষ্টি এবং ধূলিঝড় দেখা যাবে।

সৌদির পশ্চিম এবং মধ্যাঞ্চলে মেঘের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। সেখানে প্রচুর বৃষ্টিমেঘ রয়েছে। বিশেষ করে মদিনার দক্ষিণপশ্চিমাঞ্চল এবং রিয়াদ অঞ্চলের একটি অংশে মেঘের পরিমাণ বেড়েছে।

আবহাওয়ার পরিবর্তনের কারণে সোমবার থেকে তাবুক, উত্তরাঞ্চলের সীমান্ত, আল জাওয়াফ, হাইল, মদিনা, কাসিম এবং রিয়াদের উত্তরাংশে ভারী বৃষ্টিপাত হবে। সঙ্গে থাকবে বজ্রঝড়, শিলা। এতে করে উপত্যকাগুলো প্লাবিত হতে পারে। পরবর্তীতে মক্কার বিভিন্ন জায়গাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া পুরো সৌদি আরবে তাপমাত্রা বেশ হ্রাস পাবে।

পবিত্র রমজান মাস উপলক্ষ্যে সৌদি আরবে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার মানুষ ওমরাহ পালনে গেছেন। তারা মক্কা ও মদিনার বিভিন্ন ঐতিহাসিক স্থাপনাগুলোও ঘুরে দেখছেন। এমন সময় দেশটির আবহাওয়ায় পরিবর্তন দেখা গেলো।

গত কয়েকদিন ধরে বাংলাদেশের আবহাওয়াতেও পরিবর্তন দেখা গেছে। গত বৃহস্পতিবার রাতে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হয়।

Check Also

নিজের নামে প্রকল্পের নামকরণে প্রধানমন্ত্রীর ‘না

ভবিষ্যতে নিজের নামে কোনো প্রকল্পের নামকরণ না করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে সরকারি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x