Saturday , 27 April 2024
শিরোনাম

সৌদি নাগরিক ও প্রবাসীদের জন্য তিনটি হজ প্যাকেজ ঘোষণা

নিজ দেশের নাগরিক এবং প্রবাসীদের জন্য আসন্ন হজ ২০২২-এর রেজিস্ট্রেশন প্রক্রিয়া ও হজ প্যাকেজ ঘোষণা করেছে সৌদি আরব। সৌদির হজ এবং ওমরাহ মন্ত্রণালয় এ বছর হাজিদের জন্য তিনটি হজ প্যাকেজ ঘোষণা করেছে। এতে হজের খরচ, রেজিস্ট্রেশনসহ আনুষাঙ্গিক তথ্য জানানো হয়েছে।

প্রথম হজ প্যাকেজের মূল্য ১০ হাজার ২৩৮ রিয়াল। এর নাম ‘হসপিটালিটি ২ ক্যাম্প’।

দ্বিতীয় হজ প্যাকেজ ‘হসপিটালিটি আপগ্রেডেড ক্যাম্পস’-এর মূল্য ১৩ হাজার ৪৩ রিয়াল এবং তৃতীয় হজ প্যাকেজ ‘হসপিটালিটি টাওয়ারস’-এর মূল্য ১৪ হাজার ৭৩৭ রিয়াল।

তবে প্রকাশিত এই হজ প্যাকেজের এই খরচের মধ্যে হাজিদের শহর থেকে মক্কা যাতায়াতের খরচ এবং ভ্যাট যোগ করা হয়নি। অথ্যাৎ ঘোষিত এই প্যাকেজের সাথে যাতায়াত খরচ ও ভ্যাট যুক্ত হবে মোট খরচের তালিকায়।

গত শুক্রবার (৩ জুন) সৌদি আরব নিবাসীদের জন্য হজ রেজিস্ট্রেশন চালু করা হয়। যে কোনো সৌদি নাগরিক বা প্রবাসী যার বয়স ৬৫ বছরের কম এবং প্রবাসীদের ক্ষেত্রে যাদের সঠিক ইকামা রয়েছে, তারা আসন্ন ১৪৪৩ হিজরি সনের হজ পালন করার জন্য আবেদন করতে পারবেন।

দেশটির হজ এবং ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, রেজিস্ট্রেশন শেষে হাজিদের চূড়ান্ত তালিকা তৈরি করার সময় যেসব ব্যক্তি আগে কখনো হজ পালন করেননি এবং যারা তাওয়াক্কালনে অ্যাপ্লিকেশনে ‘ইমিউন’ হেলথ স্ট্যাটাস লাভ করেছেন, তাদের অগ্রাধিকার দেয়া হবে।

সৌদি নিবাসীরা হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের ওয়েবসাইট ভিজিট করে অথবা ‘ইতামারনা’ অ্যাপ্লিকেশনের মাধ্যমে হজ রেজিস্ট্রেশন করে আসন্ন হজের জন্য আবেদন করতে পারবেন।

ইতামারনা অ্যাপ্লিকেশনের মাধ্যমে হজ রেজিস্ট্রেশন করার সময় আবেদনকারী সব হজ প্যাকেজ, সেগুলোর খরচ এবং সুযোগ-সুবিধা দেখতে পারবেন। সেখান থেকে নিজের পছন্দ অনুযায়ী হজ প্যাকেজ বাছাই করা যাবে।

সৌদি কর্তৃপক্ষ আরও জানিয়েছে, যদি একই অ্যাপ্লিকেশনের মাধ্যমে একাধিক ব্যক্তি হজ পালনের জন্য আবেদন করেন, তবে তাদের সবাইকে একটি গ্রুপ ধরে আবেদনটিকে একক আবেদন হিসেবে গণ্য করা হবে। তবে এই গ্রুপের যে কোনো একজন যদি হজ পালন করার জন্য উপযুক্ত বলে বিবেচিত না হন, তাহলে উক্ত আবেদন খারিজ হয়ে যাবে এবং গ্রুপের কেউই হজের তালিকায় অন্তর্ভুক্ত হবেন না।

সৌদি হজ মন্ত্রণালয় জানিয়েছে, এই বছরের হজ যাত্রা ৬৫ বছরের কম বয়সী টিকাপ্রাপ্ত মুসলমানদের মধ্যে সীমাবদ্ধ থাকবে। সৌদি আরবের বাইরে থেকে যারা আসছেন, তাদের অবশ্যই হজ ভিসার জন্য আবেদন করতে হবে। তাদের ভ্রমণের ৭২ ঘণ্টার মধ্যে নেওয়া পরীক্ষা থেকে কোভিড -১৯ নেতিবাচক ফলাফল জমা দিতে হবে।

এর আগে গত এপ্রিলে, সৌদি আরব দেশের অভ্যন্তর এবং বাহির থেকে ১০ লাখ মুসলমানকে চলতি বছরের জুলাইয়ে অনুষ্ঠেয় হজে অংশ গ্রহণের অনুমতি দেওয়ার ঘোষণা দেয়। মহামারির আগে, মুসলিম হজযাত্রীরাই সৌদি আরবের প্রধান রাজস্ব উপার্জনকারী ছিল, যাদের থেকে বছরে তারা প্রায় ১২ বিলিয়ন ডলার আয় করতো।

Check Also

লোকসভা নির্বাচন: ৬১ শতাংশ ভোট পড়েছে দ্বিতীয় ধাপে

ভারতে ১৮তম লোকসভা নির্বাচন চলছে। আজ শুক্রবার ছিল দেশটির দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ। ১৩টি রাজ্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x