Saturday , 27 April 2024
শিরোনাম

কেউ পাকিস্তান-চীনের বন্ধুত্ব ছিনিয়ে নিতে পারবে না: শেহবাজ

পাকিস্তানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ জাতীয় পরিষদে দেওয়া প্রথম ভাষণ বলেছেন, কেউ পাকিস্তান এবং চীনের বন্ধুত্ব ছিনিয়ে নিতে পারবে না।

পিটিআই চেয়ারম্যান ইমরান খানকে ক্ষমতাচ্যুত করার পর সোমবার সম্মিলিত বিরোধী জোটের প্রার্থী হিসেবে পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী নির্বাচিত হন শেহবাজ শরিফ। পিটিআই প্রার্থী শাহ মেহমুদ কোরেশির বিপরীতে ১৭৪ ভোট পেয়ে নির্বাচিত হন তিনি।

এরপর দেওয়া ভাষণে সরকারি কর্মীদের ন্যূনতম বেতন বাড়িয়ে ২৫ হাজার রুপি করার ঘোষণা দিয়েছেন শেহবাজ। বর্ধিত এই বেতন ১ এপ্রিল থেকে কার্যকর হবে বলে জানান তিনি।

শেহবাজ বলেন, চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (সিপিইসি) এগিয়ে নেওয়া হবে এবং প্রকল্পগুলি দ্রুত গতিতে এগিয়ে যাবে।

যুক্তরাজ্যের সঙ্গে সম্পর্কের বিষয়ে শেহবাজ বলেন, দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক এগিয়ে নেয়া দরকার। কারণ সেখানে লাখ লাখ পাকিস্তানি বসবাস করে। যুক্তরাজ্য চারটি প্রদেশে শিক্ষার জন্য অর্থায়ন করেছে।

শেহবাজ বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গেও সম্পর্ক স্থাপন করতে হবে সমান ভিত্তিতে।

ভারত সম্পর্কে কথা বলতে গিয়ে পাকিস্তানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী বলেন, ভারতের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক চাই। তবে কাশ্মীর সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত উভয়ের মধ্যে সম্পর্ক জোরদার করা যাবে না।

তিনি বলেন, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে উভয়পক্ষের জনগণের সমস্যাগুলি বোঝার অনুরোধ করছি। এখানে দারিদ্র্য, বেকারত্ব, চিকিৎসা সংক্রান্ত সমস্যা ইত্যাদি রয়েছে।

তিনি বলেন, মোদির এগিয়ে আসা উচিৎ এবং কাশ্মীরীদের ইচ্ছা অনুযায়ী সমস্যার সমাধান করা উচিৎ। তিনি জানান, তার সরকার কাশ্মীরের জনগণের জন্য আওয়াজ তুলে যাবে।

পররাষ্ট্রনীতি সম্পর্কে বলতে গিয়ে শেহবাজ বলেন, চীন বিভিন্ন মাধ্যমে পাকিস্তানের অংশীদার হয়েছে। কেউ পাকিস্তান এবং চীনের বন্ধুত্ব ছিনিয়ে নিতে পারবে না। তিনি এ দুই দেশের সম্পর্ককে দীর্ঘস্থায়ী বলে অভিহিত করেন।

Check Also

লোকসভা নির্বাচন: ৬১ শতাংশ ভোট পড়েছে দ্বিতীয় ধাপে

ভারতে ১৮তম লোকসভা নির্বাচন চলছে। আজ শুক্রবার ছিল দেশটির দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ। ১৩টি রাজ্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x