Friday , 10 May 2024
শিরোনাম

জানা গেলো ঈদুল আজহার সম্ভাব্য তারিখ

মুসলিম উম্মাহর দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল আজহার সময় ঘনিয়ে আসছে। ফলে কোরবানির ঈদের সম্ভাব্য তারিখ গণনা করেছেন জ্যোতির্বিদরা। তবে জ্যোতির্বিদদের গণনা অনুযায়ী, বিশ্বের অনেক দেশে ১৯ জুনকে জিলহজ মাসের প্রথম দিন হিসেবে ধরা হবে। ফলে আশা করা হচ্ছে, আরাফাহর দিন পড়বে ২৭ জুন এবং ঈদুল আজহার প্রথম দিন পড়বে বুধবার ২৮ জুন।

বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশে এখনো চাঁদ দেখার ওপর নির্ভর করে ঈদুল আজহা উদযাপন করা হয়। এসব দেশ নিজেদের চাঁদ দেখা কমিটি বা সংস্থার ওপর নির্ভর করে। এসব দেশের মধ্যে বাংলাদেশ ছাড়াও রয়েছে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ব্রুনাই, ভারত, পাকিস্তান, ইরান, ওমান, মরোক্কো, তুরস্ক এবং আফ্রিকার বেশিরভাগ মুসলিম সংখ্যালঘু দেশ।

এসব দেশে ইসলামিক বিশ্বের পূর্ব দিকে আগামী ১৮ জুন কোনোভাবেই চাঁদ দেখা সম্ভব নয় এবং ইসলামিক বিশ্বেও এদিন খালি চোখে চাঁদ দেখা যাবে না। তাই ধারণা করা হচ্ছে উপরোক্ত দেশগুলোতে ২০ জুনকে জিলহজ মাসের প্রথম দিন হিসেবে ঘোষণা করা হবে এবং ঈদুল আজহা উদযাপিত হবে ২৯ জুন।

জ্যোতির্বিদ্যা-সংক্রান্ত তথ্যে বলা হয়েছে, বিশ্বের বেশিরভাগ মুসলিম দেশ আগামী ১৮ জুন জিলহজ মাসের চাঁদ দেখার চেষ্টা করবে। এদিন আরবী বছরের ১১তম মাস জিলকদের ২৯তম দিন থাকবে।

জ্যোতির্বিদরা জানিয়েছেন, আগামী ১৮ জুন জিলহজ মাসের চাঁদ দেখার বিষয়টি কষ্টসাধ্য হবে। বিশেষ করে ইসলামিক বিশ্বের মধ্যাঞ্চলীয় ও পশ্চিমাঞ্চলীয় দেশগুলোতে খালি চোখ এবং টেলিস্কোপ দিয়ে চাঁদ দেখাও কঠিন হবে।

সূত্র: খালিজ টাইমস

Check Also

ঘরে ঢুকে বিমানবাহিনীর কর্মকর্তাকে গুলি করে মারল যুক্তরাষ্ট্রের পুলিশ

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর সিনিয়র কর্মকর্তাকে তার নিজের অ্যাপার্টমেন্টে ঢুকে পুলিশ গুলি করে হত্যা করেছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x