Friday , 10 May 2024
শিরোনাম

ফ্রিল্যান্সারদের উৎসে কর দিতে হবে না: বাংলাদেশ ব্যাংক

ফ্রিল্যান্সারদের আয়ের ওপর ১০ শতাংশ কর না কাটার নির্দেশনা দিয়ে বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত ব্যাংকগুলোর উদ্দেশে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

রোববার (১ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগের (এফইপিডি) পরিচালকের সই করা এক প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, আয়কর আইন ২০২৩-এর ১২৪ ধারা এর (২) (আ) এবং ষষ্ঠ তফসিলের অংশ ১ এর দফা ২১ অনুযায়ী ফ্রিল্যান্সিং খাত থেকে কোনো উৎসে কর কাটা যাবে না।

এ বিষয়ে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, আমি আগেও বলেছি, এখনো বলছি, ফ্রিল্যান্সারদের কোনো কর দিতে হবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব সময় ফ্রিল্যান্সারদের উৎসাহ প্রদান করছেন এবং তাদের পাশে রয়েছেন।

এর আগে, গত ২৭ সেপ্টেম্বর বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগের এক নির্দেশনায় ২০২৩ এর ১২৪ ধারা অনুযায়ী সেবা, রেভিনিউ শেয়ারিং বাবদ পাওয়া রেমিট্যান্সের ওপর উৎসে কর আদায় করতে বলা হয়।

তবে বিষয়টি নিয়ে একধরনের বিভ্রান্তি সৃষ্টি হয়। ফ্রিল্যান্সারদের আয়ের ওপর ১০ শতাংশ উৎসে কর কাটা হবে বলে অনেকে ধারণা করেন। তাই বিষয়টি স্পষ্ট করতে নতুন নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

Check Also

পাটবীজের আমদানি নির্ভরতা কমিয়ে আনা সম্ভব: বিজেআরআই মহাপরিচালক

পাটবীজের আমদানি নির্ভরতা অনেকাংশে কমিয়ে আনা সম্ভব বলে জানিয়েছেন বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট (বিজেআরআই) মহাপরিচালক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x