Saturday , 11 May 2024
শিরোনাম

যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে অর্থনীতি গতিশীল হয়েছে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যোগাযোগ ও পরিবহন ব্যবস্থার উন্নয়ন করার মাধ্যমে দেশের অর্থনৈতিক কর্মকাণ্ডকে আরও গতিশীল করতে সরকার সব ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে।

বুধবার (২৭ এপ্রিল) গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে রেলপথ মন্ত্রণালয় আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সরকার প্রধান বলেন, বিআরটিসিকে অলাভজনক আখ্যা দিয়ে বিএনপি সরকার একবার বন্ধ করে দেওয়ার পদক্ষেপ নিয়েছিল। কিন্তু সরকারি প্রতিষ্ঠান কতটুকু লাভ করলো বা করলো না তার চেয়ে বড় কথা মানুষের সেবা কতটুকু দিতে পারল।

শেখ হাসিনা বলেন, সরকারের সবকিছু যে লাভজনক হবে তা কিন্তু নয়। তবে লাভজনক করা যায়। আমরা বিআরটিসিকে যেমন লাভজনক করেছি তেমনি বিএনপির বন্ধ করে দেওয়া রেলকে চালু করে প্রমাণ করেছি এটাকে লাভজনক করা যায়।

প্রধানমন্ত্রী বলেন, বিএনপি সরকার ক্ষমতায় থাকাকালে রেল ও বিআরটিসি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। গোল্ডেন হ্যান্ডশেকের মাধ্যমে রেলের ১০ হাজার কর্মচারীকে চাকরিচ্যুত করা হয়। অনেক রেল লাইন বন্ধ করে দেওয়া হয়। রেল আসলে মুখ থুবড়ে পড়েছিল।

তিনি বলেন, দ্বিতীয়বার সরকারে এসেই রেলের জন্য পৃথক বাজেট বরাদ্দের মাধ্যমে বিভিন্ন উন্নয়ন কর্মসূচি হাতে নিতে আওয়ামী লীগ সরকার পৃথক মন্ত্রণালয়ও করে দেয়।

তার সরকার বিআরটিসি ও বাংলাদেশ রেলওয়েকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করেছে বলেও জানান তিনি।

এদিন একটি ব্রডগেজ ও একটি মিটারগেজ কোচে নির্মিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘরঅনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন, রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী।’ এবং উন্নয়ন প্রকল্পের আওতায় সংগৃহীত ৩০টি মিটারগেজ ও ১৬টি ব্রডগেজ লোকোমোটিভের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

Check Also

বাংলাদেশ বিমানের যাত্রী সেবার আরেক সাফল্যের গল্প- ইতালি রিজিওনাল ম্যানেজার জনাব আবদুল্লাহ আল-হোসেন

মালিক মনজুর রোম ইতালি ঘটনার শুরুটা ইতালির নিজস্ব সময় ১১:২০ মিনিটে, ফিউমিসিনো এয়ারপোর্ট থেকে এক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x