Friday , 10 May 2024
শিরোনাম

হাইব্রিড মডেলেই এশিয়া কাপ, ভেন্যু পাকিস্তান-শ্রীলঙ্কা!

রাজনৈতিক কোন্দলে শঙ্কায় পড়েছিল এবারের এশিয়া কাপ। তবে অনেক জল ঘোলার পর আসন্ন এশিয়া কাপের ভেন্যু চূড়ান্ত হচ্ছে। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) দেয়া হাইব্রিড মডেলই অনুমোদন করতে যাচ্ছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। যেখানে আয়োজক পাকিস্তান ছাড়াও দ্বিতীয় ভেন্যু হিসেবে থাকছে শ্রীলংকা। ভারত তাদের সবকটি ম্যাচ শ্রীলংকায় খেলবে।

এমনি তথ্য দিয়েছে ইএসপিএন ক্রিকইনফো। এই টুর্নামেন্টে ম্যাচ ১৩টি হবে। তবে এশিয়া কাপের আয়োজক হয়েও পাকিস্তানে ম্যাচ হতে পারে ৪ বা ৫টি। এমনকি পাকিস্তান-ভারত লড়াইও হবে দ্বীপ শ্রীলংকায়। এছাড়া ভারত যদি ফাইনালে যায়, সেই ম্যাচেও হবে শ্রীলংকায়।

ক্রিকইনফো জানায়, এ সপ্তাহের শেষেই আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হবে। যেখানে ওয়ানডে সংস্করণের এশিয়া কাপের জন্য ১ থেকে ১৭ সেপ্টেম্বর সময় বরাদ্দ করা আছে। পাকিস্তানের সবকটি ম্যাচ হতে পারে লাহোরে।

১৩ দিনে মোট ১৩টি ম্যাচ হবে। ভারত ও পাকিস্তান ফাইনালে উঠতে পারলে এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল এক আসরেই মুখোমুখি হবে তিনবার।

এবারের এশিয়া কাপের মূল আয়োজক পাকিস্তান। তবে রাজনৈতিক বৈরিতার জন্য দীর্ঘদিন ধরেই প্রতিবেশী দেশটির সঙ্গে দ্বিপাক্ষিক ক্রিকেট সম্পর্ক নেই ভারতের। এবারও তারা সাফ জানিয়ে দেয়, পাকিস্তানে যেতে ভারতীয় সরকারের অনুমতি পাবে না জাতীয় দল। এই সূত্রেই টানাপোড়েন চলতে থাকে। পাকিস্তান এক পর্যায়ে ভারতে ওয়ানডে বিশ্বকাপে না যাওয়ার প্রচ্ছন্ন হুমকিও দেয়। পরে তারা এই ‘হাইব্রিড’ মডেল নিয়ে এগিয়ে আসে।

এশিয়া কাপের হাইব্রিড মডেল নিয়ে গো ধরে ছিল পাকিস্তান। আসরের কিছু ম্যাচ তারা আয়োজন করতে না পারলে ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপে অংশ নেবে না বলে জোর দিয়ে বলে আসছে পিসিবি। এমনকি এশিয়া কাপ ও ক্রিকেট বিশ্বকাপ দ্বন্দ্বে ভারতে সাফ চ্যাম্পিয়ন্সশিপ (ফুটবল) খেলতে দল না পাঠানোর মতো সিদ্ধান্তের কথা জানা গিয়েছিল। শেষ পর্যন্ত জয় হলো পিসিবির।

এবারের এশিয়া কাপ টুর্নামেন্টের প্রাথমিক পর্বে ‘এ’ গ্রুপে ভারত ও পাকিস্তানের সঙ্গী নেপাল। ‘বি’ গ্রুপে আছে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান। দুই গ্রুপের শীর্ষ দুটি করে দল যাবে ‘সুপার ফোর’ পর্বে। সেখান থেকে শীর্ষ দুই দল লড়বে শিরোপার মঞ্চে।

Check Also

বিরক্ত হয়ে আবারও ভক্তকে চড় মারতে গেলেন সাকিব

বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় তারকা হিসেবে সাকিব আল হাসানের নাম বললে খুব একটা ভুল হয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x