Friday , 10 May 2024
শিরোনাম

ভেন্যু পরিবর্তনে পাকিস্তানের আর্জি মানেনি আইসিসি

ওয়ানডে বিশ্বকাপের কয়েকটি ম্যাচের ভেন্যু পরিবর্তনের জন্য আইসিসিকে অনুরোধ করেছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড। কিন্তু তাদের সেই আর্জি মানেনি বিসিসিআই ও আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপের খসড়া সূচিতে ভেন্যু পরিবর্তন করতে না পারার সিদ্ধান্তটি পিসিবিকে জানিয়ে দেওয়া হয়েছে।

এক বৈঠকে বিসিসিআই ও আইসিসি এই সিদ্ধান্ত নেয়। খসরা সূচিতে বেঙ্গালুরু ও চেন্নাইতে যে খেলাগুলো ছিল, সেগুলো পরিবর্তনের অনুরোধ করেছিল পিসিবি।

পাকিস্তানি গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, চেন্নাইয়ে আফগানিস্তানের বিপক্ষে ও বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলা ছিল বাবর আজমদের। দুটি ভেন্যুই পরিবর্তনের জন্য আইসিসিকে অনুরোধ করে পিসিবি।

তবে আইসিসি ও বিসিসিআই মঙ্গলবার পিসিবিকে জানিয়েছে, এই পর্যায়ে ভেন্যু পরিবর্তনের কোনো কারণ নেই। ভেন্যু নির্বাচনে টুর্নামেন্টের স্বাগতিক দল বিশেষ ভূমিকার পাশাপাশি আইসিসির অনুমোদনের প্রয়োজন পড়ে। সাধারণত নিরাপত্তাজনিত কারণে ভেন্যু পরিবর্তনের অনুরোধ করতে পারে দলগুলি। কিন্তু ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ও ভারতীয় ক্রিকেট বোর্ড এই ভেন্যু দুটিকে পাকিস্তানের জন্য অনিরাপদ মনে করে না।

চেন্নাই ও বেঙ্গালুরু দুটোই পাকিস্তানের জন্য সবচেয়ে নিরাপদ বিকল্প হিসেবে বিবেচিত। পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান নাজাম শেঠি আহমেদাবাদে ভারতের খেলা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। সেই ভেন্যুটিও পরিবর্তনের অনুরোধ করেছিল। তবে সেটাও মানা হয়নি।

যদিও ভেন্যু পরিবর্তনের রীতিটা নতুন কিছু নয়। ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তানের ম্যাচ ছিল ধর্মশালায়। কিন্তু নিরাপত্তার কারণে সেখান থেকে সেটা স্থানান্তর করা হয় কলকাতার ইডেন গার্ডেনে।

তবে বিশ্বকাপের সূচি এখনও চূড়ান্ত হয়নি। তবে ক্রিকবাজের প্রতিবেদন অনুযায়ী ২০১৯ বিশ্বকাপের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচটি দিয়ে আগামী ৫ অক্টোবর আহমেদাবাদ থেকে শুরু হবে ওয়ানডে বিশ্বকাপ। ১৫ অক্টোবর একই ভেন্যুতে খেলা রয়েছে পাকিস্তানে। ১৯ নভেম্বর ফাইনালের দিন নির্ধারণ করা হয়েছে।

আগামী সপ্তাহে মুম্বাইতে একটি অনুষ্ঠানের পর বিশ্বকাপের চূড়ান্ত সূচি প্রকাশ করা হতে পারে বলে জানিয়েছে আইসিসি।

Check Also

বিরক্ত হয়ে আবারও ভক্তকে চড় মারতে গেলেন সাকিব

বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় তারকা হিসেবে সাকিব আল হাসানের নাম বললে খুব একটা ভুল হয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x