Friday , 10 May 2024
শিরোনাম

৯ বছরের মধ্যে সর্বোচ্চ রেকর্ড ৪২.২ ডিগ্রি তাপমাত্রা চুয়াডাঙ্গায়

চুয়াডাঙ্গায় মাঝারি থেকে এবার প্রচণ্ড দাবদাহ শুরু হয়েছে। চলতি মৌসুমে আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। যা গত ৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা এটি।

এদিকে তীব্র তাপপ্রবাহে অতিষ্ঠ হয়ে উঠেছে চুয়াডাঙ্গার জনজীবন। অতিপ্রয়োজন ছাড়া কেউ ঘর থেকে বের হচ্ছে না। টানা কয়েকদিন ধরে চুয়াডাঙ্গায় গরমে জনজীবন ওষ্ঠাগত হয়ে পড়েছে। প্রাণিকুলেরও হাঁসফাঁস অবস্থা।

গত ২ এপ্রিল থেকে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হচ্ছে দেশের দক্ষিণ-পশ্চিমের জেলা চুয়াডাঙ্গায়। প্রতিদিনই বাড়ছে তাপমাত্রা। টানা তাপমাত্রা বেড়ে যাওয়ায় হিট স্ট্রোক, ডায়রিয়া, শিশুদের নিউমোনিয়াসহ গরমজনিত রোগবালাই বেড়ে গেছে। চুয়াডাঙ্গায় ১০০ শয্যার সদর হাসপাতালে আজ অন্তঃবিভাগে অন্তত ১৭০ জন রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন। এছাড়া বহির্বিভাগে প্রায় এক হাজার রোগী চিকিৎসা নিয়েছেন।

এদিকে, তীব্র তাপদাহে শ্রমিক, দিনমজুর, রিকশা-ভ্যান চালকরা অস্থির হয়ে পড়েছেন। সবচেয়ে বিপাকে পড়েছে কৃষক ও খেটে খাওয়া মানুষেরা। তীব্র তাপদাহে প্রয়োজনীয় কাজ ছাড়া বাইরে না যেতে চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের পক্ষ থেকে শহরের অলিগলি, গ্রাম-গঞ্জে মাইকিং করে সতর্ক করা হচ্ছে।

এদিকে, তীব্র গরমে মাঠে কৃষকের ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। মাঠে ধান, ভুট্টাসহ নানা ফসলে ব্লাস্ট রোগের প্রার্দুভাব দেখা দিয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, জেলায় ৩০০ হেক্টর জমিতে ধানে ব্লাস্ট রোগ দেখা দিয়েছে।

চুয়াডাঙ্গার কৃষক সুবুর মিয়া বলেন, দুই বিঘা জমিতে ধান, এক বিঘায় মিষ্টি কুমড়া, ১০ কাঠায় করলা আর এক বিঘা জমিতে হলুদ তরমুজ চাষ করেছেন। ফসল বাঁচাতে প্রতিদিন জমিতে সেচ দিতে হচ্ছে তাকে। ডিজেলের দাম বাড়তি। এই দামে ডিজেল কিনে সেচ দেওয়ার কারণে লাভের চেয়ে লোকসান হবে বেশি।

তবে সহসা স্বস্তি মিলছে না জানিয়ে চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস বলছে, আগামী বুধবার পর্যন্ত তাপমাত্রা বাড়তে থাকবে। চলতি সপ্তাহেই তাপমাত্রা ৪৩ ডিগ্রিতে পৌঁছাতে পারে। প্রচণ্ড থেকে প্রচণ্ডতর দাবদাহ দেখা দিতে পারে।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান জানান, টানা ১৪ দিন ধরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করছে চুয়াডাঙ্গায়। আজও সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২.২ ডিগ্রি সেলসিয়াস। যা এই মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। আগামী আরও কয়েকদিন এমন পরিস্থিতি বিরাজ করবে। একইসঙ্গে তাপমাত্রা বাড়বে।

Check Also

বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী শেখ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x