Friday , 10 May 2024
শিরোনাম

৫ জুন জানা যাবে যুক্তরাষ্ট্র খেলাপি হবে কিনা

যুক্তরাষ্ট্রের কংগ্রেস যদি আগামী ৫ জুনের মধ্যে ঋণসীমা ৩১ দশমিক ৪ ট্রিলিয়ন থেকে আরও না বাড়ায় তাহলে খেলাপি হয়ে পড়বে বাইডেন সরকার । শুক্রবার (২৬ মে) এ হুঁশিয়ারি দিয়েছেন দেশটির অর্থমন্ত্রী জানেত ইয়েলেন।

শনিবার (২৭ মে) এক প্রতিবেদেনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

এর আগে অর্থমন্ত্রী জানেত বলেছিলেন, ঋণের বিষয়টি নিয়ে আগামী ১ জুনের মধ্যে একটি সমাধানে পৌঁছাতে হবে। তবে শুক্রবার ‘৫ জুনকে’ শেষ সময় বলে সতর্ক করেন তিনি।

এ সময় বাইডেন সরকারের খেলাপি হওয়ার বিষয়ে মার্কিন অর্থমন্ত্রী বলেন, ‘আমরা হিসাব করে দেখেছি যে, যদি কংগ্রেস ঋণসীমা না বাড়ায় বা স্থগিত না করে তাহলে অর্থ মন্ত্রণালয় ৫ জুনের পর সরকারি ব্যয় মেটাতে পারবে না।’

এদিকে কংগ্রেসের স্পিকার কেভিন ম্যাকার্থি শনিবার জানিয়েছেন, আগামী ৫ জুনের সময়সীমার মধ্যেই মার্কিন সরকার ঋণের সীমা বাড়ানোর চুক্তিতে পৌঁছে যাবে বলে আত্মবিশ্বাসী তিনি। এ নিয়ে চলমান আলোচনায় অগ্রগতি হয়েছে জানিয়ে স্পিকার আরও বলেন, ‘তবে আকৃতি বা ধরনের দিক থেকে এই অগ্রগতি খুব সহজ নয়।’

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, শুক্রবার ঋণসীমা বাড়ানো নিয়ে একটি চুক্তিতে প্রায় পৌঁছে গিয়েছিলেন উভয় দলের নেতারা। কিন্তু কিছু বিষয় নিয়ে দ্বন্দ্বের কারণে শেষ পর্যন্ত তা ভেস্তে যায়।

প্রেসিডেন্ট বাইডেন হলেন ডেমোক্র্যাটিক পার্টির নেতা। অপরদিকে স্পিকার ম্যাকার্থি হলেন কংগ্রেসের নিন্মকক্ষ হাউজ অব রিপ্রেজেনটেটিভস -এর রিপাবলিকান পার্টির নেতা। এই কক্ষে সংখ্যাগরিষ্ঠতা থাকায় রিপাবলিকানদের সঙ্গে এখন দেন দরবার করতে হচ্ছে প্রেসিডেন্ট বাইডেনকে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের সরকার গুরুত্বপূর্ণ স্বাস্থ্য ও সামরিক খাতসহ অন্য সবকিছু স্বাভাবিকভাবে চালানোর জন্য এ ঋণ নিয়ে থাকে। প্রতি দুবছর পর পর ঋণের এ অনুমোদন নিতে হয় সরকারকে।

Check Also

ঘরে ঢুকে বিমানবাহিনীর কর্মকর্তাকে গুলি করে মারল যুক্তরাষ্ট্রের পুলিশ

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর সিনিয়র কর্মকর্তাকে তার নিজের অ্যাপার্টমেন্টে ঢুকে পুলিশ গুলি করে হত্যা করেছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x